বড় জয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১২ জুলাই ২০১৪

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে জয় পাওয়ায় ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। বলতে গেলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি পরিণত হয়েছিল ফাইনালে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কা ৮২ রানের বড় ব্যবধানে হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে।

হাম্বানটোটায় অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অতিথিরা। ডি কুক এবং এ ডি ভি ভিলিয়ার্সের জোড়া সেঞ্চুরিতে ৩৩৯ রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। টানা ২ ম্যাচে সেঞ্চুরিয়ান হাশিম আমলা এদিন সেঞ্চুরি না পেলেও খেলেছেন ৪৮ রানের ইনিংস। তিনি এবং ডি কুক ২ জন মিলে প্রথম উইকেট জুটিতে করেছেন ১১৮ রান। আমলা আউট হওয়ার পর পরই বিদায় নিয়েছেন জ্যাক ক্যালিস।

তৃতীয় উইকেট জুটিতে কুক-ভিলিয়ার্স দলকে টেনে নিয়ে গেছেন। তাদের ১১৬ রানের জুটিতে ২৪৮ রানে এগিয়ে গেছে অতিথিদের স্কোর। ডি কুক ১২৭ বল খেলে ১২৮ রান সংগ্রহ করেছেন, সেনানায়েকের বলে ম্যান্ডিসকে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন এই ওপেনার। এরপর ভিলিয়ার্সও নিজের স্কোরকে সেঞ্চুরিতে নিয়ে গেছেন। আউট হওয়ার আগে করেছেন ১০১ বলে ১০৮ রান।

শ্রীলঙ্কান বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়েছেন অজন্তা মেন্ডিস ও রঙ্গনা হেরাথ। এ ছাড়া একটি উইকেট নিয়েছেন লাসিথ মালিঙ্গা।

জবাবে ৩৩ বল আগেই অলআউট হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন ম্যাথুস (৫৮)। ইনিংসের শুরু থেকেই ব্যাটিং বিপযয়ে পড়েছিল শ্রীলঙ্কা। ওপেনিংয়ে পেরেরা এবং দিলশান ৫৭ রানে বিচ্ছিন্ন হয়েছেন। এরপর সাঙ্গাকারা ৩৬ রানে বিদায় নিলে আরও বিপদে পড়েছে শ্রীলঙ্কা। শেষের দিকে ম্যাথুস ও প্রিজনের ব্যাটে ২৫৭ করতে সমর্থ হয়েছে স্বাগতিকরা।

দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পেয়েছেন ম্যাকরারেন এবং ২টি করে উইকেট নিয়েছেন ডুমিনি ও মরনে মরকেল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।