পুরো দেশ রেলওয়ের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৪:৪১ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

পুরো বাংলাদেশকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এশিয়ান অবকাঠোমো বিনিয়োগ ব্যাংক-এর মনোনীত প্রেসিডেন্ট জিম লিকুনের সঙ্গে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম।

শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন জিম লিকুন। এ সময় প্রধানমন্ত্রী শ্রমঘন শিল্পের ওপর গুরুত্বারোপ করে সড়ক, রেল এবং নৌপথে যোগাযোগ বৃদ্ধির কথাও বলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে জিম লিকুনের সাক্ষাতের পর ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান। তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন, দু’পক্ষ একসঙ্গে কাজ করলে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অর্জিত হবে।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী এসময় বলেন, নাগরিকদের খাদ্যের চাহিদা পূরণ হওয়ায় তারা এখন বিদ্যুৎ চায়। বাংলাদেশের নদীগুলোর নাব্যতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, নদীর প্রবাহ নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে নদীগুলোর দু’পাড়ে ভূমি উদ্ধারের কথাও বলেন প্রধানমন্ত্রী। বিসিআইএম করিডোরের কথা উল্লেখ করে খাদ্যশষ্য, মাছ এবং কৃষিজাত পণ্য রফতানির কথাও বলেছেন প্রধানমন্ত্রী। কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে উঠলে তৃণমূলে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত হবে বলেও মতপ্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এআইআইবি প্রতিষ্ঠায় বাংলাদেশের উল্লেখযোগ্য অবদান রয়েছে বলে উল্লেখ করেন লিকুন। তিনি বলেন, এআইআইবি বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ এবং অবকাঠামো উন্নয়নে সহায়তা দেবে।

এআইআইবিকে বাস্তবোচিত বলেও উল্লেখ করেন ওই ব্যাংকের মনোনীত প্রেসিডেন্ট। তিনি জানান, প্রথম দেশ হিসেবে বাংলাদেশকে সহায়তা দেবে এআইআইবি।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, মুখ্যসচিব আবুল কালাম আজাদ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন উপস্থিত ছিলেন।

এসএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।