পূর্ণশক্তির ব্রাজিলের সামনে ভঙ্গুর আর্জেন্টিনা


প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১২ নভেম্বর ২০১৫

ইনজুরির কারণে আর্জেন্টিনা দলে নেই সেরা তারাকা অধিনায়ক লিওনেল মেসি এবং সার্জিও আগুয়েরো। এছাড়াও একই কারণে খেলতে পারছেন না পাবলো জাবালেতা ও ইজিকুয়েল গারাই। সে তালিকায় নতুন যোগ হয়েছে কার্লোস তেভেজের নাম। শতভাগ ফিট নন মিডফিল্ডার হাভিয়ের পাস্তোরেও। অপরদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার।

তাই এই ম্যাচে কার্লোস দুঙ্গা পূর্ণশক্তির দল পেলেও জেরার্ডো মার্টিনো পাচ্ছেন ভঙ্গুর দল। তবে আর্জেন্টাইন সমর্থকরা কিছুটা হলেও স্বস্তি পাচ্ছে ঘরের মাঠে খেলা অনুষ্ঠিত হওয়ার কারণে। আর এ জন্যই লাতিন আমেরিকার অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের সুপার ক্লাসিকো খ্যাত আর্জেন্টিনা-ব্রাজিল হাইভোল্টেজ ম্যাচটি তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আশা করছেন ফুটবল প্রেমীরা।

নেইমারকে ছাড়া বাছাই পর্বের চিলির বিপক্ষে ২-০ গোলে হারে ব্রাজিল। তবে ভেনেজুয়েলার বিপক্ষে ৩-১ গোলে জয় নিয়ে ঘুরে দাঁড়ায় দুঙ্গার দল। দুই ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ৩। আর ঘরের মাঠে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হার, এরপর প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। প্রথম দুই ম্যাচ থেকে তাদের সংগ্রহ মাত্র ১ পয়েন্ট।

কোচ জেরার্ডো মার্টিনো তাই স্বাভাবিকভাবেই বেশ চাপের মুখে রয়েছেন। তবে সেরা তারকাদের হারিয়ে ভাবছেন না এই কোচ। পিএসজি উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও নাপোলি স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইনদের দিয়ে ঘাটতি পুষাতে চাইছেন তিনি। চলতি মৌসুমে বেশ ভাল ফর্মে আছেন হিগুয়াইন। নাপোলির হয়ে ১৫ ম্যাচে করেছেন ১১ গোল। এছাড়াও ইজিকুয়েল লাভেজ্জি এবং তরুণ পাউলো ডাইবালাও রাখতে পারেন কার্যকরী ভূমিকা।

আর্জেন্টিনাকে নিয়ে সতর্ক ডেভিড লুইস বলেন, “তারা বিশ্বের অন্যতম সেরা টিম। ওদের টিমে যারা আছে, তারা যে কোনো সময়ে ম্যাচ জিতিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। তাই বিশেষ কেউ না খেললেও আর্জেন্টিনার শক্তি কমবে না।”
২০০৯ সালের বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারানোর স্মৃতি ফিরিয়ে এনে কাকা বলেন, “এখন পর্যন্ত আর্জেন্টিনা কোন ম্যাচে জিততে পারেনি। তাই তারা ব্রাজিলকে হারানোর জন্য বিশেষ কৌশল নিয়েই মাঠে নামবে। আর্জেন্টিনার বিপক্ষে কাজটা যে মোটেই সহজ নয় তা সহজেই অনুমেয়। তাদের বিপক্ষে খেলাটা সবসময়ই বিশেষ এক অনুভূতির জন্ম দেয়। কিন্তু আমাদের জেতার সব ক্ষমতা আছে।”

আরটি/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।