বেসমেন্টে গাড়ি পার্কিং না রাখলে ব্যবস্থা


প্রকাশিত: ১০:৩০ এএম, ১১ নভেম্বর ২০১৫

গাড়ি পার্কিং-এর পরিবর্তে যেসব ভবনের বেসমেন্ট বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে, অতিসত্বর তা উচ্ছেদ করে পার্কিং এর ব্যবস্থা করার জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) নির্দেশ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বুধবার রাজউক পরিদর্শনকালে কর্মকর্তাদের সাথে বৈঠকে এ নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদনকালে গাড়ি পার্কিং এর জন্য বেসমেন্ট নির্মাণ করা হয়েছে। অনেকে দোকান-পাঠ স্থাপন করে বেসমেন্টকে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে। এর ফলে রাস্তায় গাড়ি পার্কিং করা হচ্ছে এবং ট্রাফিক জ্যামের সৃষ্টি হচ্ছে। এ সময়ে তিনি উত্তরা এলাকায় চলমান উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশ দেন।

তিনি বলেন, ঢাকাকে বাসযোগ্য করতে রাজউকের যা যা করণীয় আছে তা কঠোরভাবে অনুসরণ করতে হবে। ধানমন্ডি, গুলশান, বনানী, বারিধারা ও উত্তরায় যেসব আবাসিক ভবনকে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে, সেগুলোর বাস্তব অবস্থা যাচাই করে নির্ধারিত ফি গ্রহণপূর্বক প্রয়োজনে বাণিজ্যিক হিসেবে অনুমোদন দেয়া যেতে পারে। তবে আবাসিক এলাকার ভেতরে গড়ে ওঠা গেস্ট হাউসগুলোকে কোনভাবেই অনুমোদন দেওয়া যাবে না। এ বিষয়ে কোন অনিয়ম দেখা গেলে সংশ্লিষ্ট এলাকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রী আগামী তিনবছরের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব, পূর্বাচল ও ঝিলিমিলিকে পরিপূর্ণ বাসযোগ্য হিসেবে গড়ে তুলতেও রাজউককে নির্দেশ দেন।

এসময়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম বজলুল করিম চৌধুরী, এস এম আরিফ-উর-রহমান, রহমত উল্লাহ মো. দস্তগীর, রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহমান, রাজউকের সদস্যগণ, প্রধান প্রকৌশলীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।