মিয়ানমারে গণতন্ত্রের বিজয়


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ০৯ নভেম্বর ২০১৫

মিয়ানমারের পার্লামেন্ট নির্বাচনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কাছে পরাজয় মেনে নিয়েছে ক্ষমতাসীন সেনা সমর্থিত ইউনিয়ন অ্যান্ড সলিডারিটি পার্টি (ইউএসডিপি)। সোমবার ইউএসডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হতাই উউ পরাজয় স্বীকার করেন। ফলে দেশটিতে পাঁচ দশকের বেশি সময় ধরে চলা সেনা শাসনের অবসান ঘটলো। একই সঙ্গে দেশটিতে সু চির নেতৃত্বে গণতন্ত্রের নবযাত্রা শুরু হলো। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্স।

সু চির নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধীদল ন্যাশনাল লীগ ফল ডেমোক্রেসির (এনএলডি) কাছে পরাজয় স্বীকার করেছে ক্ষমতাসীন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হতাই উউ। ২৫ বছর পর সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রথম অবাধ নির্বাচনের চূড়ান্ত ফলও তিনি মেনে নেবেন বলে জানিয়েছেন। তবে প্রেসিডেন্ট থেইন সেইন এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

su-chi

ইউএসডিপির ভারপ্রাপ্ত প্রধান বলেন, আমরা হেরে গেছি। একইসঙ্গে মিয়ানমারের ঐতিহাসিক এ নির্বাচনে তার দলের পরাজয়ের কারণ অনুসন্ধান করা হবে বলে তিনি জানান। হতাই উউ বলেন, আমরা হেরে গেছি। তবে এ হারের কারণ অনুসন্ধান করা হবে।

তিনি বলেন, আমাদের জয়ের চেয়ে হারের পরিমাণ বেশি। তবে ফলাফল আনুষ্ঠানিকভাবে এখনো ঘোষণা করা হয়নি। এছাড়া যে কোনো ধরনের ফল মেনে নিতে তারা প্রস্তুত রয়েছেন।

এদিকে, সারাদেশে জয়লাভের ব্যাপারে ঘোষণা দিতে এনএলডি প্রস্তুত কিনা এমন প্রশ্নের জবাবে দলটির মুখপাত্র  ইউ উইন তেইন গার্ডিয়ানকে বলেন, এখন নয়। নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফলাফল ঘোষণা না দেয়া পর্যন্ত এনএলডি অপেক্ষা করবে বলে তিনি জানান।

এর আগে সোমবার সকালের দিকে মিয়ানমারের পার্লামেন্ট নির্বাচনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ৮০ ভাগ ভোট পেয়েছে বলে দাবি করে। ইয়াংগুনে এনএলডির কার্যালয়ে দলটির মুখপাত্র ইউ উইন তেইন প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে এ দাবি করেছেন।

mymanmar

রোববার স্থানীয় সময় সকাল ৬ টায় শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়া দেশটিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়। মিয়ানমারের এবারের নির্বাচনে ৪৯৮ আসনের বিপরীতে ছয় হাজারেরও বেশি প্রার্থী এবং ৯১ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। এর মধ্যে দেশটির সংবিধান অনুযায়ী ১১০ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। তবে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সেনা সমর্থিত ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি পার্টি ও এনএলডির মধ্যে।

স্থানীয় সময় সোমবার সকাল ৯ টার দিকে মিয়ানমারের ঐতিহাসিক এ নির্বাচনের ফল ঘোষণার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। দেশটির নির্বাচন কমিশন অনিবার্য কারণে নির্বাচনের চূড়ান্ত ফলাফল সোমবার সন্ধ্যা ৬ টার দিকে ঘোষণা করা হবে বলে জানিয়েছে। নির্বাচনের ফলাফল ঘোষণার সময় পিছিয়ে দেয়ার কারণে ইতিমধ্যে সু চির দল এনএলডি নির্বাচন কমিশনে একটি অভিযোগ দায়ের করেছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।