গোল্ডেন বলের তালিকায় মেসি-নেইমার


প্রকাশিত: ০৬:৪৪ এএম, ১২ জুলাই ২০১৪

২০১৪ ফুটবল বিশ্বকাপের গোল্ডেন বল পুরস্কারের জন্য ১০ জন খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। তালিকায় রয়েছেন মেসি, নেইমার এবং রদ্রিগেস। তিনজনই ফিফা গোল্ডেন বল ১৪ এর প্রাথমিক তালিকায় মনোনীত হয়েছেন।

মেরুদণ্ডে আঘাত পেয়ে বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গেছেন নেইমার। রদ্রিগেজের কলম্বিয়াও বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। টিকে রয়েছেন শুধু মেসি। ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।

উল্লেখিত তিনজন ছাড়াও জার্মানির চারজন, আর্জেন্টিনার তিনজন এবং ব্রাজিল, কলম্বিয়া ও নেদারল্যান্ডসের একজন করে খেলোয়াড় রয়েছে।

সেরা দশে থাকা জার্মানির চার খেলোয়াড়েরা হচ্ছেন- ডিফেন্ডার ম্যাটস হামেলস, রাইট ব্যাক ফিলিপ লাহম, মিডফিল্ডার টনি ক্রোস ও ফরোয়ার্ড টমাস মুলার। আর আর্জেন্টিনার তিন খেলোয়াড় হচ্ছেন অধিনায়ক লিওনেল মেসি, ডি মারিয়া ও মিডফিল্ডার জাভিয়ের মাসচেরানো।

বাকি তিন খেলোয়াড় হচ্ছেন ব্রাজিলের ফরোয়ার্ড নেইমার, কলম্বিয়ার জেমস রদ্রিগেস ও নেদারল্যান্ডসের আর্জেন রবেন।

বিশ্বকাপের সেরা খেলোয়াড়কে দেওয়া হয় এ পুরস্কার। গণমাধ্যম ও ফিফার টেকনিক্যাল স্টাডি গ্রুপের সদস্যরা এটি নির্বাচন করেন।

এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হলেন রদ্রিগেজ। পাঁচ ম্যাচে রদ্রিগেজের গোলসংখ্যা ছয়। ছয় ম্যাচে পাঁচ গোল নিয়ে তালিকায় আছেন জার্মানির মুলারও।

এদিকে, সেরা গোলরক্ষকের জন্য গোল্ডেন গ্লাভসের দৌড়ে আছেন জার্মানির ন্যুয়ার, আর্জেন্টিনার রোমেরো ও কোস্টারিকার নাভাস। আর সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারের জন্য লড়বেন ফ্রান্সের পগবা-রাফায়েল ও হল্যান্ডের ডিপে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।