আরো ৩০ হাজার বেকারকে চাকরি দেবে সরকার


প্রকাশিত: ০৯:৩৯ এএম, ২৬ অক্টোবর ২০১৫

বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণ প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর ফলে আরো আরো ৩০ হাজার বেকার চাকরির সুযোগ পাবে।

জানা গেছে, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় তৃতীয় দফায় দেশের ২০ উপজেলার ৩০ হাজার যুবককে প্রশিক্ষণ দিয়ে অস্থায়ীভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করবে সরকার।  

বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ২০১০ সালে কর্মসূচি শুরু হয়। কর্মসূচির আওতায় প্রতিটি উচ্চ মাধ্যমিক পাস যুবক-যুবতী ১০০ দিনের প্রশিক্ষণ পাবেন। এসময় তারা প্রতি মাসে ১০০ টাকা করে ভাতা পাবেন। এরপর তাদের দুই বছরের জন্য অস্থায়ী চাকুরিতে নিয়োগ দেয়া হবে।

সচিব আরো বলেন, মন্ত্রণালয় ও বিভাগের ২০১৪-২০১৫ অর্থ বছরের কার্যাবলির বিশ্লেষণ মন্ত্রিসভায় তোলা হলে তা অনুমোদন দেয় মন্ত্রিসভা। মন্ত্রণালয় ও বিভাগের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে মন্ত্রিসভা সন্তুষ্ট।
 
তিনি বলেন, সরকারের বিভিন্ন আর্থ-সামাজিক কর্মসূচি বাস্তবায়নের ফলে গত অর্থ বছরের তুলনায় এবার মাথাপিছু আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আমদানি-রফতানি, রেমিট্যান্স, সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ এবং রাজস্ব আয় বেড়েছে।
 
মাথাপিছু আয় বেড়েছে ১২৪ মার্কিন ডলার। গত ২০১৩-২০১৪ অর্থ বছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ১৯০ মার্কিন ডলার। তা বেড়ে ২০১৪-২০১৫ অর্থ বছরে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৪ মার্কিন ডলার।

এসএ/এসএইচএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।