তিন শতকে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়


প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ২৫ অক্টোবর ২০১৫

কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস ও এবি ডি ভিলিয়ার্সের শতকে শেষ ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জয় করলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। ভারতের মাটিতে সর্বাধিক রানের রেকর্ড গড়ে ভারতকে ২১৪ রানের বিশাল ব্যবধানে হারায় প্রোটিয়ারা। ওয়ানডে ক্রিকেটে এটি ২১তম বৃহৎ পরাজয়।

ওয়ানডে ক্রিকেট দ্বিতীয়বার এক ইনিংসে তিনটি শতকের দেখা পেলো। চলতি বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকা এই কীর্তি গড়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেদিন দক্ষিণ আফ্রিকার হয়ে শতক করেছিলেন হাশিম আমলা, রিলে রুশো ও এবি ডি ভিলিয়ার্স।

৪৩৯ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিং করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। দলীয় ২২ রানে ফিরে যান ওয়ানডে ক্রিকেটে দুটি দ্বিশতক করা ব্যাটসম্যান রোহিত শর্মা। এরপর দলীয় ৪৪ রানে দলের সেরা তারকা বিরাট কোহলি ফিরে গেলে চাপে পড়ে যায় স্বাগতিকরা। তবে তৃতীয় উইকেট জুটিতে আজিঙ্কা রাহানের সঙ্গে শেখর ধাওয়ান ১১২ রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান।

তবে ধাওয়ানের বিদায়ের পর আবার চাপে পড়ে যায় ভারত। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে আর ম্যাচে ফিরতে পারেনি তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৮৭ রান করেন আজিঙ্কা রাহানে। এছাড়া ধাওয়ান করেন ৬০ রান।

দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা ৪১ রানে নেন ৪টি উইকেট। ডেল স্টেইন ৩টি উইকেট পান ৩৮ রানে। এছাড়া ইমরান তাহির নেন ২টি উইকেট।

এর আগে রোববার মুম্বাইয়ের ওয়াংখেড়ে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে দক্ষিণ আফ্রিকা। দলীয় ৩৩ রানে হাসিম আমলা ফিরে গেলেও আরেক প্রান্তে দারুণ খেলে ক্যারিয়ারের অষ্টম শতক তুলে নেন ডি কক। ৮৭ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১০৯ রান করেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।

এরপর ডু প্লেসিস ও ডি ভিলিয়ার্স ঝড়ো ব্যাটিং করে দলকে বড় সংগ্রহ এনে দেন। ১১৫ বলে ৯টি চার ও ৬টি ছক্কায় ১৩৩ রান করে অবসরে যান ডু প্লেসিস। ডি ভিলিয়ার্স মাত্র ৬১ বলে ৩টি চার ও ১১টি ছক্কায় ১১৯ রান করেন।

শেষ পর্যন্ত ৪ উইকেটে ৪৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা। এটি ভারতের মাটিতে সর্বোচ্চ ওয়ানডে ইনিংস। আর ওয়ানডের ইতিহাসে এটা তৃতীয় সর্বোচ্চ দলীয় ইনিংস। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস।

এই ম্যাচে ভারতের ভুবেনেশ্বর ১০ ওভারে ১০৬ রান দিয়ে ১টি উইকেট পান। যা ভারতের পক্ষে সর্বোচ্চ খরুচে বোলার। ওয়ানডে ইতিহাসে খরুচে বোলারদের তালিকায় তার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিক লুইস। আর ভারতের হয়ে এর আগে বিনয় কুমার ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ ওভার বল করে ১০২ রান দেন।

আরটি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।