কামারুজ্জামানের চূড়ান্ত রায় আজ


প্রকাশিত: ০২:৩৩ এএম, ০৩ নভেম্বর ২০১৪

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের আপিলের চূড়ান্ত রায় সোমবার ঘোষণা করা হবে। আপিল বিভাগের সোমবারের দৈনন্দিন কার্যতালিকার এক নম্বরে কামারুজ্জামানের মামলাটি রায়ের জন্য অন্তর্ভুক্ত করা হয়।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন- বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

এর আগে গত ৯ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

গত বছরের ৬ জুন ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আপিল করেন কামারুজ্জামান। সুপ্রীম কোর্টে আপিলের পর গত ৫ জুন শুনানি শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর তা শেষ হয়। ট্রাইব্যুনালে আসামির সর্বোচ্চ সাজার আদেশ হওয়ায় রাষ্ট্রপক্ষ এ মামলায় আপিল করেনি।

কামারুজ্জামানের বিরুদ্ধে ৭টি অভিযোগের মধ্যে ৫টি প্রমাণিত হয়। প্রমাণিত না হওয়ায় দুটি অভিযোগ (পঞ্চম ও ষষ্ঠ অভিযোগ) থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তৃতীয় ও পঞ্চম অভিযোগে মৃত্যুদণ্ড, প্রথম ও সপ্তম অভিযোগে যাবজ্জীবন এবং দ্বিতীয় অভিযোগে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।