বিশ্বকাপের মজার ৫টি ঘটনা


প্রকাশিত: ০২:৪৩ এএম, ১২ জুলাই ২০১৪

ফুটবল বিশ্বকাপ। `দ্য গ্রেটেস্ট শো অন আর্থ`। রঙিন, জমকালো, ঝলমলে। তেমনই রঙিন সব চরিত্রের ভিড়। আর যেখানে এঁরা ভিড় করেন, সেখানে দু` একটা বিতর্ক, চমকপ্রদ ঘটনা তৈরি না হওয়াটাই আশ্চর্যের। আজকে তেমনই পাঁচটি ঘটনা নিয়ে তৈরি এই পঞ্চ ব্যঞ্জন।

১) দুঃখে চুল কাটলেন ফেলাইনি: দল বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। তাই দুঃখে চুল কেটে ফেললেন মারুয়েন ফেলাইনি। কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনার সঙ্গে। ১-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় বেলজিয়াম। তারই শোকে অমন সাধের অ্যাফ্রো স্টাইল চুল ছেঁটে ফেললেন ম্যান ইউয়ের মিডফিল্ডার ফেলাইনি। লন্ডনে একজন ফ্যানের সঙ্গে একটি ছবিতে চুল কাটা অবস্থায় দেখা যায় তাঁকে। হারের দুঃখে কোপ পড়ল বেচারা চুলে!

২) পশ্চাদ্দেশে `পেইন` মাসচেরানোর: নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা ম্যাচে রবেনকে মাসচেরানোর ট্যাকলটা মনে পড়ে? যা অনায়াসে গোলে ঢুকতে পারত তেমনই একটা `মুভ`কে অসাধারণ দক্ষতায় ভোঁতা করে দিয়েছিলেন তিনি। শত হলেও ৬ গজ বক্সের মধ্যে রবেনের পায়ে বল মানে গোল হওয়ার সম্ভাবনা শতকরা ৯৯ শতাংশ। সেখানে ওই অসাধারণ ট্যাকল শুধু গোলই বাঁচায়নি, উপরন্তু অমন কার্ডবিহীন প্রচেষ্টায় নিজের পশ্চাদ্দেশ প্রায় ছিঁড়েই ফেলেছেন মাসচেরানো! নিজের অভিজ্ঞতায় তিনি জানান, `আমি ভেবেছিলাম পিছলে পড়ে গিয়েছি। ভেবেছিলাম বল অবধি পৌঁছতে পারবা না। কিন্তু ট্যাকল করে মাটিতে পড়ার সময়ই বুঝেছি বড় ধরনের চোট পেলাম। `হিপ`টা প্রায় ছিঁড়েই গিয়েছে। অসহ্য যন্ত্রনায় মুখ বেঁকে গিয়েছিল। কিন্তু জেতার পর সব ভুলে গিয়েছিলাম। এই মুহূর্তের জন্যই দীর্ঘ দিন অপেক্ষা করে ছিলাম।`

৩) আর্জেন্টিনার অর্থদণ্ড: শৃঙ্খলাভঙ্গের দায়ে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে বড় অঙ্কের জরিমানা করল ফিফা। কিন্তু ঠিক কী ধরনের শৃঙ্খলা ভঙ্গ করেছে তারা? এই বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, প্রত্যেক ম্যাচের আগে কোচের সঙ্গে দলের যে কোনও এক জন খেলোয়াড়কে সাংবাদিক বৈঠকে উপস্থিত থাকতে হবে। খেলার শেষেও একই নিয়ম। ফিফা জানিয়েছে, এর মাধ্যমে দলের সমর্থকরা দলের প্রস্তুতি ও মানসিকতা সম্পর্কে একটা আভাস পান। তাঁদের সুযোগ করে দেওয়ার জন্যই এই নিয়ম। কিন্তু গত চার ম্যাচে শুধু কোচ সাবেল্লা ছাড়া কোনও খেলোয়াড়কে সাংবাদিকদের মুখোমুখি হতে দেখা যায়নি। ফাইনাল ম্যাচের আগেই তাই আর্জেন্টিনাকে ১ লক্ষ ৯৬ হাজার পাউন্ড জরিমানা করল ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি।

৪) রবেনের গোঁসা: সেমিফাইনালে হেরে যাওয়ার পর ভিন্ন ভিন্ন রূপে দেখা দিচ্ছেন আর্জেন রবেন। কখনও মেসি বন্দনা করছেন। কখনও আর্জেন্টিনার বাপ-বাপান্ত করছেন। আবার কখনও জার্মানির প্রতি সদয় হয়ে বলছেন, `এই বিশ্বকাপ জার্মানিই জিতবে। কোনও সন্দেহ নেই। আর্জেন্টিনা ওদের সামনে দাঁড়াতেই পারবে না।` এর একদিন আগে মন্তব্য করেছিলেন, `আর্জেন্টিনা ফাইনালে যাওয়ার মতো দলই নয়।` দু`দিন আগেই মেসি বন্দনায় মেতেছিলেন তিনি। আবার কখনও বলছেন, `হার আমাকে পাগল করে দেয়। হেরে গেলে মাথা ঠিক রাখতে পারি না।` মনে হচ্ছে একদম শেষে মন্তব্যটি নিজের মন থেকে বলেছেন। কারণ, একই মুখে এত মন্তব্যে সবাই Confused.

৫) ফাইনাল বল Game: ফাইনালের ৪৮ ঘণ্টা আগে খেলার বলটি উন্মোচোন করল ফিফা। এ বারের বিশ্বকাপের অফিশিয়াল বল `ব্রাজুকা`। ফাইনালেও ওই একই বলে খেলা হবে। তবে এর মধ্যে নতুন কী রয়েছে? প্রস্তুতকারক সংস্থা আদিদাস এই বলের মধ্যে সামান্য একটু পরিবর্তন এনেছে। বলের উপরেই লেজার প্রিন্ট করে খেলার তারিখ, স্টেডিয়াম ও দুই প্রতিদ্বন্দ্বী দলের নাম লিখে দেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।