ভারত-শ্রীলঙ্কা সিরিজ শুরু


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ০২ নভেম্বর ২০১৪

আজ শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা ক্রিকেট লড়াই। ৫ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হওয়ার অপেক্ষায় এই দুই দেশ। বাংলাদেশ সময় দুপুর ২টায় কাট্টাকে শুরু হবে ম্যাচটি। এর আগে দুই দলই নিয়েছে ম্যাচ জয়ের চূড়ান্ত প্রস্তুতি।

ভারতের নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই সিরিজে খেলছেন না। দলকে তাই নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। অন্যদিকে শ্রীলঙ্কার নেতৃত্বে রয়েছেন নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। আসন্ন বিশ্বকাপ ক্রিকেটের আগে দুই দেশই এই সিরিজকে যথেষ্ট গুরুত্ব সহকারে নিয়েছে। সিরিজ জয়ের আশায় দুই শিবিরই। আর ক্রিকেট ভক্তরা রয়েছেন উপমহাদেশের এই দুই দেশের জমজমাট ক্রিকেটীয় লড়াই দেখার আশায়।

তারুণ্যনির্ভর দল নিয়েই সিরিজ খেলছে ভারত ও শ্রীলঙ্কা। ভারতের ব্যাটিং শক্তির মূল শক্তি অাজিঙ্কো রাহানে, শিখর ধাওয়ান, রিবাট কোহলি, আমবাতি রাইডু, সুরেশ রায়না ও হৃদ্ধিমান সাহা। অন্যদিকে শ্রীলঙ্কানদের নির্ভর করতে হবে উপল থারাঙ্গা, তিলকরত্নে দিলশান, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, আশান প্রিয়াঞ্জন ও অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটের ওপর।

অভিজ্ঞতার আলোকে বিচার করলে ভারতের তুলনায় শ্রীলঙ্কান ব্যাটিং লাইনআপ অনেক বেশি সমৃদ্ধ। তবে রাহানে, ধাওয়ান কিংবা রায়নাদের মতো তরুণ ব্যাটসম্যানরা ইতোমধ্যে বিভিন্ন সিরিজে নিজের ব্যাটিং যোগ্যতার পরিচয় দিয়েছেন বেশ ভালোভাবেই। সঙ্গে বিরাট কোহিল তো রয়েছেনই। নিজেদের দিনে এদের যে কেউই দলকে জেতানোর ক্ষমতা রাখেন।

কাট্টাকের যে পিচে আজ প্রথম ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে, সেখানে বোলারদের চেয়ে ব্যাটসম্যানদের ওপর জয়-পরাজয়ের বিষয়টি বেশি নির্ভরশীল। কারণ পিচ কিউরেটরের মতে এটি হবে ব্যাটিংসহায়ক উইকেট। এই উইকেটে ২৮০ থেকে ৩০০ রান না করতে পারলে ম্যাচ জেতার সম্ভবনা আগে ব্যাট করা দলের জন্য কঠিন হতে পারে। পরে ব্যাট করা দলই এখানে বেশি সুবিধা পাবে। স্বভাবতই রবিবার আগে বোলিং করারই সিদ্ধান্ত নেবেন টসজয়ী অধিনায়ক।

তবে নিজ মাটিতে শ্রীলঙ্কানদের বিপক্ষে বরাবরই দাপুটে খেলা উপহার দিতে অভ্যস্থ ভারতীয়রা। এর আগে ভারতের মাটিতে মোট ৮টি ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছে দুই দেশ। এর মধ্যে ৭টিতেই জয় পেয়েছে স্বাগতিক ভারত। অপরটি (১৯৯৭-৯৮ সালে) ১-১ সমতায় শেষ হয়েছিল।

ভারতের সুরেশ রায়নার জন্য এটি বিশেষ একটি ম্যাচ। এটি হতে যাচ্ছে তার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ। ব্যাট হাতে ইন-ফর্ম রায়নাই এবারের সিরিজে ভারতের জন্য হতে পারেন সাফল্যের মূল অস্ত্র।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।