ক্রিকেটে আসছে নতুন প্রযুক্তি


প্রকাশিত: ০৫:০৪ এএম, ২১ অক্টোবর ২০১৫

ক্রিকেটকে আরও নির্ভুল করতে যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি। ডিসিশন রিভিউ সিস্টেমে এবার পরীক্ষামূলকভাবে স্নিকোমিটারের বদলে আলট্রা এজ প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ বিষয়ে গাভাস্কার বলেন, ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার নিয়ে তার কোনো আপত্তি নেই। কিন্তু যতক্ষণ না সেটা সম্পূর্ণ নিখুঁত হচ্ছে ততক্ষণ আপত্তি আছে তার। গাভাস্কারের আপত্তির অন্যতম কারণ-স্নিকোমিটার প্রযুক্তি। প্রচুর ভুল থেকে যাচ্ছে এই প্রযুক্তিতে।

বল ব্যাটে লেগেছে কিনা, তা বোঝার জন্য স্নিকোমিটার প্রযুক্তির সাহায্য নেয়া হতো। সেই প্রযুক্তি এতটাই ত্রুটিপূর্ণ বা অসম্পূর্ণ ছিল যে, কিছু কিছু ক্ষেত্রে বারবার টেলিভিশন রিপ্লে দেখা সত্ত্বেও তৃতীয় আম্পায়ার সঠিক সিদ্ধান্তে পৌঁছতে পারতেন না। নতুন আলট্রা এজ সিস্টেম বস্টনের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনলজিতে পরীক্ষা করেছেন প্রকৌশলীরা। তারা ইতিবাচক মনোভাবই দেখিয়েছেন। তবে কোন সিরিজ থেকে এ নতুন প্রযুক্তির ব্যবহার শুরু হবে, তা এখনও জানায়নি আইসিসি।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।