জাতীয় গ্রিডে আবারও বিপর্যয়, অন্ধকারেই দেশ


প্রকাশিত: ১১:৪৬ এএম, ০১ নভেম্বর ২০১৪
শনিবার সন্ধ্যায় বিদ্যুৎ বিহীন ঢাকার কারওয়ান বাজার এলাকা। ছবি-বিবিসি

সন্ধ্যার মধ্যে কর্তৃপক্ষ সারাদেশের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা করলেও জাতীয় গ্রিডে আবারও বিপর্যয় দেখা দিয়েছে। ফলে ঢাকাসহ সারাদেশ অন্ধকারেই থাকছে।

 

বিকেল সোয়া ৪ টার দিকে দেশের বৃহত্তম আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের বন্ধ হয়ে যাওয়া ৯টি ইউনিটের মধ্যে দুটিতে উৎপাদন শুরু হয়। তবে জাতীয় গ্রিডে ফের বিপর্যয়ের কারণে আধা ঘণ্টা পর ফের বন্ধ হয়ে যায় উৎপাদন।

 

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের কারিগরি বিভাগের পরিচালক সাজ্জাদুর রহমান বলেন, জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ৯টি ইউনিট বন্ধ হয়ে যায়। এরপর দীর্ঘ ৪ ঘণ্টা চেষ্টার পর ৫০ মেগাওয়াট ক্ষমতার ইউনিট-৩ ও ইউনিট-৫ উৎপাদন শুরু করে। করে আধা ঘণ্টা পরেই আবার ইউনিট দুটি বন্ধ হয়ে যায়।

 

যদিও বিকেলে সারাদেশের বিদ্যুৎ পরিস্থিতি দ্রুতই স্বাভাবিক হয়ে আসবে বলে জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মো. নজরুল হামিদ বিপু। সারাদেশের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে দাবি করে তিনি বাংলামেইলকে বলেছিলেন, সঞ্চালন লাইনের ত্রুটি আমাদের লোকজন চিহ্নিত করেছে আর অল্প সময়ের মধ্যেই বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

 

এর আগে শনিবার সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা যায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।