স্মার্টফোন বাজারে শীর্ষ তিনে জিয়াওমি


প্রকাশিত: ০৭:৫৯ এএম, ০১ নভেম্বর ২০১৪

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারের শীর্ষ তিনে উঠে এসেছে চীনভিত্তিক স্মার্টফোন ও ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি জিয়াওমি। সংশ্লিষ্ট খাতে ব্যবসা শুরুর তিন বছরের মধ্যে স্যামসাং ও অ্যাপলের পরই এ অবস্থান তৈরি করে নিল প্রতিষ্ঠানটি। সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের এক জরিপ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। -খবর রয়টার্স

জানা যায়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিশ্বব্যাপী মোট ৩২ কোটি ইউনিট স্মার্টফোন সরবরাহ হয়। এর ৬ শতাংশ ছিল জিয়াওমির। এ সময় সরবরাহকৃত স্মার্টফোনের ২৫ শতাংশ ছিল স্যামসাংয়ের। তবে গত বছরের একই সময়ের চেয়ে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে স্যামসাংয়ের স্মার্টফোন সরবরাহ কমেছে ১০ শতাংশ। এদিকে অ্যাপলের স্মার্টফোন সরবরাহ গত বছরের একই সময়ের ১২ শতাংশের তুলনায় কিছুটা কমেছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) চীনের ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে স্যামসাংকে টপকে শীর্ষ স্মার্টফোন নির্মাতা ও সরবরাহকারীর তালিকায় উঠে আসে জিয়াওমি। দ্বিতীয় প্রান্তিকে শুধু চীনের বাজারে মোট দেড় কোটি ইউনিট স্মার্টফোন সরবরাহ করে প্রতিষ্ঠানটি। অন্যদিকে একই সময়ে দেশটির বাজারে মোট ১ কোটি ৩২ লাখ স্মার্টফোন ডিভাইস সরবরাহ করে স্যামসাং। দেখা যায়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি হ্রাস পেয়েছে ১৫ শতাংশ। ফলে ২০১১ সালের পর প্রথমবারের মতো চীনের বাজারে বিক্রির দিক থেকে দ্বিতীয় স্থানে নেমে আসে স্যামসাং।

এছাড়া এ সময়ে জিওয়ামির স্মার্টফোন সরবরাহ ও বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে; যা এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে অবাক করে দেয়ার মতো বলে উল্লেখ করা হয়। প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, তিন বছর আগে জিওয়ামি প্রতিষ্ঠা করেন লি জুন নামের এক চীনা নাগরিক। সে সময় চীনের বাজারের মাত্র ১৪ শতাংশ প্রতিষ্ঠানটির দখলে ছিল। তবে তিন বছরের ব্যবধানে স্থানীয় বাজার দখলে প্রতিষ্ঠানটির ২৪০ শতাংশ অগ্রগতিকে অকল্পনীয়ই মনে করছেন অনেকে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।