পারমাণবিক অস্ত্র মার্কিন নিরাপত্তার জন্য হুমকি


প্রকাশিত: ০৯:৪২ এএম, ১৪ অক্টোবর ২০১৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন, পারমাণবিক অস্ত্রবিস্তার তাদের জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি। মঙ্গলবার ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠানে হিলারি এ কথা বলেন।

সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পারমাণবিক অস্ত্র বিস্তার এবং পারমাণবিক সামগ্রী বিপথগামীদের হাতে চলে গেলে তা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য বিরাট হুমকি হবে। হিলারি ক্লিনটনের বক্তব্যে রিপাবলিকান ও ডেমোক্র্যাট প্রশাসনের সাবেক কর্মকর্তাদের আশঙ্কার প্রতিধ্বনি হয়েছে। পারমাণবিক সামগ্রী চরমপন্থী বা কট্টর শাসকদের হাতে চলে যেতে পারে বলে তারা আশঙ্কা করেছিলেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটনসহ পাঁচজন। বিতর্ক অনুষ্ঠানে জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করা হয় তাদের।

এ সময় মেরিল্যান্ডের সাবেক গভর্নর মার্টিন ওম্যাল্লে ও রড আইল্যান্ডের সাবেক গভর্নর লিনকন চ্যাফে ইসলামী চরমপন্থার বিস্তৃতিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মনোনয়নের ক্ষেত্রে হিলারির সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স জলবায়ু পরিবর্তনকে বিরাট হুমকি হিসেবে উল্লেখ করেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।