স্বপ্নপুরীতে স্বপ্নীল অনুভূতি


প্রকাশিত: ০৭:১৭ এএম, ১৪ অক্টোবর ২০১৫

যাপিত জীবনের ক্লান্তি আর কর্মব্যস্ততার মাঝে যারা একটু স্বস্তির নিশ্বাস ফেলতে চান। হারিয়ে যেতে চান প্রকৃতির অপার বিস্ময়ের মাঝে। তাদের জন্য দিনাজপুরের স্বপ্নপুরী এক স্বপ্নীল অনুভূতি।

স্বপ্নপূরী কী
স্বপ্নপূরী হচ্ছে দিনাজপুরে অবস্থিত ব্যক্তি উদ্যোগে নির্মিত অন্যতম প্রাকৃতিক নৈসর্গিক বিনোদন কেন্দ্র। সৌন্দর্যপিপাসু ও ভ্রমণবিলাসীদের জন্য এটি পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট হিসেবেও বেশ পরিচিত। উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বিস্ময়কর কৃত্রিম স্পট হল স্বপ্নপুরী।

Sopnopuri

অবস্থান
দিনাজপুর শহর থেকে ৫২ কিলোমিটার দক্ষিণে ফুলবাড়ি উপজেলার আফতাবগঞ্জে স্বপ্নপুরী অবস্থিত। ১৯৮৯ সালে মোট ৪০০ বিঘা জমির উপর এটি তৈরি করা হয়।

উপকরণ
স্বপ্নপুরীতে আপনাকে স্বাগত জানাতে সাদা ডানায় মোহনীয় ভঙ্গিতে দাঁড়িয়ে আছে প্রস্তরনির্মিত দু’টি পরী। এখানে দেখা মিলবে বিভিন্ন পাখি ও প্রাণির ভাস্কর্য, কৃত্রিম পাহাড়, ঝর্ণা, স্বচ্ছ পানির ফোয়ারা, ফুলের বাগান, স্পিড বোট, মিনি চিড়িয়াখানা ও মিউজিয়াম। শিশুদের জন্য রয়েছে শিশুপার্ক, ক্যাবল কার, ইলেকট্রিক দোলনা ও নাগরদোলা।

এখানে রয়েছে সারিসারি সবুজ দেবদারু গাছের মনোলোভা সৌন্দর্য্য আর বিস্তীর্ণ ঝিলের তীরে ফুটন্ত গোলাপ বাগানের মাঝখানে স্থাপিত অপরূপ সুন্দর ‘নিশিপদ্ম’। আরো রয়েছে বিশাল দিঘিতে ময়ূরপঙ্খী নাও, ডাঙায় দুই ঘোড়া চালিত টমটমসহ বিনোদনের আরো অনেক উপকরণ।

Sopnopuri

বনভোজন
আপনি যদি এখানে বনভোজন করতে চান, তবে সে ব্যবস্থাও রয়েছে। সবকিছুই পাওয়া যাবে ভাড়ায়। কিংবা আপনি যাবতীয় উপকরণ সাথে নিয়েও আসতে পারেন। রান্না-বান্নার করার জন্যও রয়েছে আলাদা ব্যবস্থা।

প্রবেশমূল্য
স্বপ্নপুরীতে প্রবেশ করতে জনপ্রতি টিকিটের জন্য প্রবেশমূল্য ৫০ টাকা দিতে হবে।

Sopnopuri

কীভাবে যাবেন
ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব সড়কপথে ৪১৪ কিলোমিটার এবং রেলপথে ৪৮৩ কিলোমিটার। এছাড়া খুলনা ও রাজশাহী থেকে সড়কপথ ও রেলপথে দিনাজপুর আসা যায়। ঢাকা থেকে দিনাজপুরগামী বাস ছাড়ে সকাল থেকে রাত পর্যন্ত। এ পথের ভালো বাস সার্ভিস হলো- হানিফ এন্টারপ্রাইজ- ৮০১৩৭১৪, ৮০১৫৩৬৮, এস আর ট্রাভেলস- ৮০১৩৭৯৩, ৮০১৯৩১২, কেয়া পরিবহন-৯০০০৮১২, এসএ পরিবহন- ৯৩৩২০৫২ ও শ্যামলী পরিবহন-৯০০৩৩১।

এছাড়া কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর দ্রুতযান ছাড়ে সন্ধ্যা ৭টা ৫মিনিটে। আর আন্তঃনগর একতা এক্সপ্রেস ছাড়ে সকাল ৯টা ৫০মিনিটে।

Sopnopuri

কোথায় থাকবেন
দিনাজপুর শহরে থাকার জন্য ভালো মানের হোটেল হচ্ছে পর্যটন মোটেল। ঢাকায় পর্যটনের প্রধান কার্যালয় থেকেও এ মোটেলের বুকিং দিতে পারেন।

এছাড়া দিনাজপুরের অন্যান্য সাধারণ মানের হোটেলে ২০০-১০০০ টাকায় রাত যাপনের ব্যবস্থা আছে। তবে স্বপ্নপুরীতে রয়েছে নিশিপদ্ম, নীলপরী, সন্ধ্যাতারা, রজনীগন্ধা, মেঠো ঘর এবং ভিআইপি কুঞ্জ নামের একাধিক মনোমুগ্ধকর ডাকবাংলো।

এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।