স্পিন আতঙ্কে জিম্বাবুয়ে


প্রকাশিত: ১০:২৩ এএম, ৩০ অক্টোবর ২০১৪

স্পিন আর স্পিন। জিম্বাবুয়ে দলে এই একটা শব্দই ঘুরপাক খাচ্ছে। স্পিন-আতঙ্কে ভুগছে জিম্বাবুয়ে। আগেরদিন জিম্বাবুয়ের কোচ পিটার ম্যাঙ্গোগা বাংলাদেশের স্পিন নিয়ে তাদের ভয়ের কথা জানিয়েছিলেন। কাল দলের অভিজ্ঞ খেলোয়াড় হ্যামিলটন মাসাকাদজাও স্পিন-ভীতির কথা বললেন। মাসাকাদজা ২৭ টেস্ট খেলেছেন।

২০০১ সালে অভিষেক হওয়া মাসাকাদজা বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ছয়টি টেস্ট। টেস্টে এখন পর্যন্ত তিন সেঞ্চুরির দুটিই বাংলাদেশের বিপক্ষে। মিরপুর টেস্টে প্রথম ইনিংসে ১৩ এবং দ্বিতীয় ইনিংসে ৫ রানে আউট হন তিনি। প্রথম টেস্টে তিন দিনে হেরেছে জিম্বাবুয়ে।

প্রথম টেস্টে বাংলাদেশের বোলিং দেখে সফরকারীরা আতংকিত। তাই ব্যাটিং অনুশীলনে স্পিন আক্রমণ মোকাবেলার ওপর জোর দিচ্ছেন তারা। এমনকি ইনডোরের অনুশীলনে ঢুকতে দেয়া হয়নি সংবাদকর্মীদের। তিন দিনে টেস্ট ম্যাচ হারের পর বিশ্রাম না নিয়ে মঙ্গলবার থেকেই অনুশীলন শুরু করেছে ব্রেন্ডন টেলরের দল। দ্বিতীয় টেস্টের জন্য আজ খুলনা যাবে দু’দল। ঢাকায় কাল শেষ অনুশীলনে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা স্পিন নিয়েই কাজ করেছেন।

অনুশীলন শেষে মাসাকাদজা বলেন, ‘তাইজুলকে মোকাবেলা করা কঠিন। তাইজুল ছাড়াও বাংলাদেশ দলে একাধিক মানসম্মত স্পিনার রয়েছে।’ তিনি বলেন, ‘প্রথম টেস্টের পর সবার কাছেই মনে হয়েছে অনেক দূর যেতে হবে। তাই এত কঠিন অনুশীলন চলছে। অনেক কাজ করতে হচ্ছে।’ মাসাকাদজা মনে করছেন খুলনায় মিরপুরের মতো উইকেট হবে। তিনি বলেন, ‘আমি খুলনায় টি ২০ ক্রিকেটে খেলেছি। হয়তো ওখানে ব্যাটিং উইকেট হবে। তবে মিরপুরের মতোও হতে পারে।’

কাল জিম্বাবুয়ে আরও মনোযোগী হয়ে ব্যাটিং অনুশীলন করেছে। এই ব্যাটসম্যান বলেন, ‘অনেক বিষয় নিয়েই ভাবতে হচ্ছে। স্পিন নিয়ে বেশি। একই রকম উইকেট আশা করছি। স্পিননির্ভর উইকেটই হবে। সেই ভাবনা নিয়েই চলছে অনুশীলন।’ বাংলাদেশে খেলার অভিজ্ঞতা রয়েছে তার। দলের সবার সঙ্গে তিনি নিজের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করছেন। মাসাকাদজা বলেন, ‘তরুণ খেলোয়াড়দের সঙ্গে আমার অভিজ্ঞতা বিনিময় করেছি। তবে আমরা শুধু স্পিন নয়, পেসারদের বিপক্ষেও অনুশীলন চালিয়ে যাচ্ছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।