পলো তৈরিতে ব্যস্ত ঝিনাইদহের কারিগররা


প্রকাশিত: ০৫:১৮ এএম, ১২ অক্টোবর ২০১৫

সারাদেশে শীতের আগমনী বাতাস বইতে শুরু করেছে। আর সেই সঙ্গে কমতে শুরু করেছে খাল-বিল ও নদী-নালার পানি। শুরু হচ্ছে মাছ ধরার মৌসুম। এসময় বাজারে কদর বাড়ছে মাছ ধরার সরঞ্জাম পলোর।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার চণ্ডিপুর, বেণীপুর, ত্রিবেণী ও পুঁটিমারিসহ বিভিন্ন জায়গার ঋষি পাড়ার অনেক পরিবার এসময় মাছ ধরা পলো বাজারে বিক্রয় করে সংসার চালান। তাই এখন ব্যস্ত সময় কাঁটাচ্ছেন ঋষিপাড়া নারী ও পুরুষ।

ঝিনাইদহের শৈলকুপায় তৈরি এই মাছ ধরা পলো এলাকার চাহিদা মিটিয়ে রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়ে থাকে। আকার ভেদে এই পলো ২৫০ থেকে ৩৫০ টাকা বিক্রয় হয়। বাজারে এর চাহিদা ভালো কিন্তু বাঁশের দাম বেশি হওয়ার কারণে অনেক সময় ক্ষতির সম্মুখীন হচ্ছেন পলো তৈরির কারিগররা।

শৈলকুপার চণ্ডিপুর ঋষি পাড়ার মোহন দাস জাগো নিউজকে জানান, এসময় বাজারের মাছ ধরা পলোর চাহিদা আছে। কিন্তু বাঁশের দাম বেশি হওয়ায় বাঁশ কিনে পলো তৈরি করে তেমন একটা লাভ হচ্ছে না। তবু আমাদের পৈত্রিক ব্যবসা তাই এই কাজ করছি।

এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।