দারিদ্র্যের বিরুদ্ধে লড়তে মোদির আহ্বান


প্রকাশিত: ০৮:০৯ এএম, ০৯ অক্টোবর ২০১৫

অবশেষে দাদরি হত্যাকাণ্ড নিয়ে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গরুর মাংস খাওয়ার অভিযোগে আখলাক হত্যার কথা উল্লেখ না করলেও বিহারের একটি সভায় হিন্দু-মুসলিম একজোট হয়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়ার আহ্বান জানিয়েছেন তিনি। বিহারের আওরঙ্গবাদে এক জনসভায় তিনি এ আহ্বান জানান।

নরেন্দ্র মোদি বলেন, হিন্দু ও মুসলিম একে অপরের সঙ্গে না লড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়তে হবে। গণতন্ত্রে সবার কথা বলার অধিকার আছে। কিন্তু হিন্দুরা ঠিক করুক, তারা মুসলিমদের সঙ্গে লড়বেন নাকি দারিদ্র্যের বিরুদ্ধে। মুসলিমরা ঠিক করুক, তারা হিন্দুদের বিরুদ্ধে লড়বেন নাকি দারিদ্র্যের বিরুদ্ধে।

এর আগে, বুধবার রাষ্ট্রপতি প্রণব মুখার্জি দাদরির ঘটনা প্রসঙ্গে বলেছিলেন, ভারতীয় সভ্যতার প্রধান মূল্যবোধ হল সহনশীলতা। তা বজায় রাখার অনুরোধ জানান তিনি। সে কথা উল্লেখ করে মোদি বলেন, রাষ্ট্রপতি ঠিক কথা বলেছেন। তার থেকে বড় অনুপ্রেরণা আর নেই।

এর পর রাজনীতিবিদদের সমালোচনা করে মোদি বলেন, রাজনীতিবিদরা ছোটখাটো লাভের জন্য দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করছেন। আমি নাগরিকদের কাছে অনুরোধ করছি, তাদের কথাকে গুরুত্ব দেবেন না।

উল্লেখ্য, উত্তর প্রদেশের দাদরি গ্রামে মোহাম্মদ আখলাক (৫০) নামের ওই ব্যক্তিকে কয়েকদিন আগে  পিটিয়ে ও পাথর ছুড়ে হত্যা করা হয় বলে অভিযোগ করেছে নিহতের পরিবার। এ নিয়ে দেশ-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ভারত।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।