বাংলাদেশের সম্মান রাখতে মাঠে নামবো


প্রকাশিত: ১২:১০ পিএম, ০৮ অক্টোবর ২০১৫

৮ম আন্তর্জাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রিকেট টূর্নামেন্টে অংশ নিতে মালয়েশিয়া যাচ্ছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্রিকেট দল। সেখানে বিশ্ববিদ্যালয়ের নামে নয় বরং ‘টিম বাংলাদেশ’ এর জার্সি গায়ে মাঠে নামবে ড্যাফোডিলের এই টাইগাররা। আর এই টাইগারদের নেতৃত্ব দেবেন বিশ্ববিদ্যালয়টির মাস্টার্সের শিক্ষার্থী মোঃ ইসলাম উদ্দিন।

টুর্নামেন্টে তাদের প্রত্যাশা জানতে চাইলে এক বাক্যে জাগো নিউজকে বললেন, ‘আর কিছুই না, বাংলাদেশের সম্মান রাখতেই প্রতি ম্যাচে মাঠে নামবো।’ টুর্নামেন্টটিতে বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও স্বাগতিক মালয়েশিয়া।

জাতীয় পর্যায়ে সাম্প্রতিক সময়ের পারফরমেন্স বিবেচনায় বাংলাদেশ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্রিকেট দল এ প্রতিযোগীতায় অংশগ্রহণের আমন্ত্রণ পায়। আগামী ১১ অক্টোবর শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ১৮ তারিখ পর্যন্ত। এ সফরে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কো-স্পনসর হচ্ছে প্রাণ- ফ্রুটো।

দেশের প্রতিনিধিত্ব করার অনুভূতি জানতে চাইলে ইসলাম বলেন, ‘দেশের প্রতিনিধিত্ব করা একটি গর্বের ব্যাপার। তবে খেলার সময় দেশাত্মবোধের কথা মাথায় আসলে মাঝে মাঝে চাপ বোধ করি। আমরা বাংলাদেশের জন্য ভালো ফলাফল এনে দেয়ার চেষ্টা করবো।’

তিনি বলেন, ‘এটা বাংলাদেশের জন্য একটা গর্বের বিষয় যে আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের দলকে আমন্ত্রণ জানানো হয়। এতে দেশের সম্মান বাড়ে পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেটের পেশাদারিত্ব সম্পর্কে জানতে পারে। আশা করি আগামীতে বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে আরো ভালো ভালো ক্রিকেটার বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পাবে।’

পড়াশুনার পাশাপাশি ইসলাম উদ্দিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ফার্স্ট ক্লাস ফিটনেস ট্রেইনার। জাতীয় ক্রিকেট লীগের খুলনা বিভাগের ট্রেইনার হিসেবেও কাজ করছেন তিনি। ফিট রাখছেন সাকিব, মাশরাফি, রাজ্জাক, সোম্য, বিজয়দের। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল ইস্ট্রাক্টার হিসেবেও দায়িত্ব পালন করছে তিনি।

Bangladesh

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী হয়েও ক্রিকেটাঙ্গনের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আছেন ইসলাম উদ্দিন। এমনটি কেন? জানতে চাইলে অধিনায়ক ইসলাম উদ্দিন বলেন, ‘পড়াশুনার বিষয় যাই হোক খেলা খেলার জায়গায়। ক্রিকেটের প্রতি আমি ছোটবেলা থেকেই দুর্বল। ক্রিকেট খেলি, ক্রিকেট দেখি। সারাজীবন ক্রিকেটের সঙ্গেই থাকতে চাই।’

মালয়েশিয়ার এই টুর্নামেন্টটিতে অংশ নিতে আগামীকাল দেশ ছাড়বে ড্যাফোডিলের টাইগাররা। টুর্নামেন্টটিতে চ্যাম্পিয়ন হওয়ার জন্য দলের পক্ষে দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন ইসলাম উদ্দিন।

এআর/এমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।