নিজামীর ফাঁসি : উভয় পক্ষই আপিল করতে পারবে


প্রকাশিত: ১০:১৭ এএম, ২৯ অক্টোবর ২০১৪

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে তৎকালীন আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের বিরুদ্ধে রাষ্ট্র ও আসামি পক্ষ চাইলে আপিল করতে পারবে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াতে ইসলামীর আমির নিজামীর ফাঁসির আদেশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ব্যারিস্টার তুরিন বলেন, ট্রাইব্যুনাল তার পর্যবেক্ষণে আলবদরকে শুধু অপরাধী সংগঠন হিসেবে উল্লেখ করেননি বরং আলবদরকে একটি সাম্প্রদায়িক সংগঠন হিসেবে উল্লেখ করেছেন।
 
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমির নিজামীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতাসহ তার বিরুদ্ধে ট্রাইব্যুনালে আনা ১৬টি অভিযোগের মধ্যে ৮টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এর মধ্যে ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীকে মৃত্যুদণ্ড এবং ১, ৩, ৭ ও ৮ নম্বর অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রমাণিত না হওয়ায় বাকি ৮টি অভিযোগ থেকে তাকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।
 
মুক্তিযুদ্ধকালে নিজামী ইসলামী ছাত্রসংঘের প্রেসিডেন্ট ছিলেন বলে আদালতের পর্যবেক্ষণে উঠে এসেছে বলেও জানান তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।