কারা নিরাপত্তা জোরদার করুন


প্রকাশিত: ০৪:১৯ এএম, ০৮ অক্টোবর ২০১৫

কারাগারকে সবচেয়ে নিরাপদ স্থান ভাবা হয়। কারাগারের বদ্ধ দেয়ালের ভেতরে ও বাইরে সার্বক্ষণিক থাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক পাহারা। সেখানেও যদি নিরাপত্তাহীনতার আশঙ্কা থাকে সেটি উদ্বেগের বিষয়।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর সারাদেশের কারাগারগুলোতে বিশেষ সতর্কতা (রেড অ্যালার্ট) জারি করা হয়েছে। সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে কারাগারের ভেতরে যেন কোনো ধরনের ষড়যন্ত্র বা বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সে জন্যই এই রেড অ্যালার্ট। রেড  অ্যালার্ট জারি করার বিষয়টি অবশ্যই সময়োপযোগী। দেশের কারাগারগুলোর নিরাপত্তায় যেন সামান্যতম ঘাটতি না থাকে সেটি নিশ্চিত করতে হবে।

জাগো নিউজের এ সংক্রান্ত খবর থেকে জানা যায়, সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কারা অধিদফতর রেড অ্যালার্ট সংক্রান্ত একটি চিঠি দেশের কারাগারগুলোতে পৌঁছে দেয়। চিঠি পেয়েই দেশের কারাগারগুলোর অভ্যন্তরীণ ও বাইরের নিরাপত্তা আরো বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার ও শনিবার (৩ অক্টোবর) রংপুরে জাপানের কুনিও হোশিকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এঘটনার পরিপ্রেক্ষিতে কারাগারের ভেতর যেন কোনো ধরনের বিশৃঙ্খলা কিংবা ষড়যন্ত্রের ঘটনা না ঘটে সে জন্য এই অ্যালার্ট জারি করা হয়েছে। ঢাকার ছয়টিসহ মোট ১২টি কেন্দ্রীয় কারাগার এবং ৫৭টি জেলা কারাগারে এই আদেশ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে বলেও প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে।

বর্তমানে মানবতাবিরোধী অপরাধের বিচার চলছে। অভিযুক্ত অনেক মানবতাবিরোধী অপরাধী কারাগারে রয়েছে। এরমধ্যে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরাও আছে। এছাড়া যে সমস্ত জঙ্গিরা ধরা পড়ছে তারাও আছে দেশের বিভিন্ন কারাগারে। দুর্ধর্ষ সন্ত্রাসীরা তো আছেই। সাম্প্রতিক সময়ের বিদেশি নাগরিক হত্যাজনিত প্রতিকূল পরিস্থিতিসহ সবকিছু মিলিয়ে কারা নিরাপত্তার বিষয়টি অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এ জন্য কারাগারের নিরাপত্তা ও তল্লাশি বাড়ানো  প্রয়োজন। এছাড়া আসামি আনা-নেয়ার ব্যাপারেও নিতে হবে বিশেষ সতর্কতা। ময়মনসিংহে পুলিশ হত্যা করে প্রিজন ভ্যান থেকে জঙ্গি ছিনতাইয়ের পূর্ব অভিজ্ঞতার আলোকে এক্ষেত্রে ব্যবস্থা নিতে হবে। এছাড়া কারাগারে মাদক দ্রব্যের প্রবেশ, কারাভ্যন্তরের আসামীদের মোবাইল ফোন ব্যবহারের যে অভিযোগ রয়েছে সেগুলোও খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে। কারণ এগুলো কারা নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। কারানিরাপত্তায় যা যা করণীয় আছে সে ব্যাপারে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে- দেশবাসী এমনটিই প্রত্যাশা করে।
 
এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।