সিলভার স্ক্রিন অ্যাওয়ার্ডে পিঁপড়াবিদ্যা


প্রকাশিত: ০৪:১৩ এএম, ২৯ অক্টোবর ২০১৪

সিলভার স্ক্রিন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘পিঁপড়াবিদ্যা’। সিঙ্গাপুরের এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতি বছর এশিয়ার সেরা ১০ থেকে ১১ টি সিনেমাকে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়। সেখান থেকে জুরিদের বিবেচনায় সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয় শিল্পী ও সেরা চিত্রগ্রাহক ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয় উৎসবের সমাপনী দিনে। এবার উৎসবের সমাপনী আসর বসছে ১৩ ডিসেম্বর।

এ বছর সিলভার স্ক্রিন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত ১১ ছবির মধ্যে কোরিয়া, জাপান, ভারত, তাইওয়ান, ফিলিপাইন, রাশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের একটি করে ছবি রয়েছে।

মনোনীত ছবিগুলোর মধ্যে ‘পিঁপড়াবিদ্যা’ ছাড়াও উল্লেখযোগ্য হচ্ছে এ বছর ভেনিস ফেস্টিভ্যালে দুইটি গুরুত্বপূর্ণ অ্যাওয়ার্ড জেতা চৈতন্য তামহানে পরিচালিত ভারতীয় ছবি ‘কোর্ট’, বার্লিন ফেস্টিভ্যালের ট্যালেন্ট প্রোজেক্ট মার্কেট বিজয়ী জোসে পেপে পরিচালিত ফিলিপাইনের সিনেমা ‘এবাভ দ্য ক্লাউড’, এ বছরের কারলভি ভেরি উৎসবের উদ্বোধনী ছবি ‘দ্য মঙ্ক’, কান ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত রাশিয়ান চলচ্চিত্র ‘দ্য ওনার্স’, টরন্টো এবং লোকার্নো উৎসবে নির্বাচিত মালয়েশিয়ান ছবি  ‘ম্যান হু সেভ দ্য ওয়ার্ল্ড’।

ফারুকী জানান, সিলভার স্ক্রিন অ্যাওয়ার্ড নাইটে অংশ নিতে তিনি ও অভিনেতা নূর ইমরান মিঠু এবং প্রযোজক ফরিদুর রেজা সাগর ১১ ডিসেম্বর সিঙ্গাপুর যাবেন। অার ‘পিঁপড়াবিদ্যা’ ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।