ট্রাইব্যুনালে নিজামী


প্রকাশিত: ০৩:৫০ এএম, ২৯ অক্টোবর ২০১৪

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়ে যাওয়া হয়েছে। তার বিরুদ্ধে মামলার রায় ঘোষণা করা হবে আজ।

সকাল ৯টা ২০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে নিজামীকে প্রিজন ভ্যানে করে হাইকোর্টে নিয়ে যাওয়া হয়। রায় উপলক্ষে মঙ্গলবার গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী জানান, রাত ৮টায় নিজামীকে নিয়ে সংশ্লিষ্টরা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছান। সেখানে পৌঁছার পর তার স্বাস্থ্যপরীক্ষা করানো হয়। তিনি সম্পূর্ণ সুস্থ আছেন বলে জানান চিকিৎসকরা।

এদিকে রায়কে কেন্দ্র করে আদালত চত্ত্বরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল পরিমাণ সদস্য মোতায়েন করা হয়েছে। নিজামীর সর্বোচ্চ শাস্তির দাবিতে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কয়েকটি নাগরিক সংগঠনের সদস্যরা আদালতের বাইরে ব্যানার নিয়ে অবস্থান নিয়েছে।

৯৩ দিন আগে গত ২৪ মার্চ নিজামীর বিরুদ্ধে মামলার যুক্তিতর্ক উপস্থাপনের মাধ্যমে বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করবেন। অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।