নতুন বিশ্ব রেকর্ড গড়লো ‘কচ্ছপদের বোল্ট’


প্রকাশিত: ০৪:২৩ এএম, ০৫ অক্টোবর ২০১৫

কচ্ছপদের ‘উসাইন বোল্ট’ খ্যাত বার্টি কচ্ছপের দুনিয়ায় সবচেয়ে দ্রুততম জীব হিসেবে রেকর্ড বুকে জায়গা করে নিয়েছে। বার্টি ইংল্যান্ডের কাউন্টি ডারহ্যামের অ্যাডভেঞ্চার ভ্যালির বাসিন্দা। বার্টি মাত্র ১৯.৫৯ সেকেন্ডে ১৮ ফিট দৌড়ে কচ্ছপদের স্প্রিন্টে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে। খবর বিবিসি।

এর আগে কচ্ছপদের ১৮ ফিট স্প্রিন্টে বিশ্বরেকর্ড ছিল ৪৩.৭ সেকেন্ড, যা ১৯৭৭ সাল থেকে কেউ ভাঙতে পারেনি। বার্টি অবশ্য গত বছরের জুলাই মাসেই এই সময় করেছিল, তবে অতি সম্প্রতি তা গিনেস বুক অব রেকর্ডসের নতুন সংস্করণে জায়গা করে নিয়েছে।

বার্টির মালিক জেনিন ক্যালজিনি জানিয়েছেন, স্বভাবেও সে একদম উসাইন বোল্টের মতো, তার দৌড় যে বহু লোক উপভোগ করছে সেটা সে খুব পছন্দ করে, লোকজনের সঙ্গে মিশতে ভালবাসে।

বার্টি থাকে তার বান্ধবী শেলির সঙ্গে। তবে শেলি আবার ভীষণ লাজুক প্রকৃতির, লোকজন দেখলেই সে লুকিয়ে পড়ে। বার্টি তার বিশ্বরেকর্ডের দৌড়ের আগে শুধু স্ট্রবেরি খেয়ে ছিল। এখন তার বয়স হবে দশ বছরের মতো।

বার্টি যে ‘লেপার্ড টরটয়েজ’ গোত্রের কচ্ছপ, তারা সাধারণত ৮০ থেকে ১০০ বছর পর্যন্ত বাঁচে। বার্টির মালিক ক্যালজিনি মনে করেন, সংবাদমাধ্যমের সামনে বার্টি হয়তো পরবর্তীতে আরও দ্রুত দৌড়নোর ক্ষমতা রাখে।

বার্টি জন্ম থেকে যার কাছে ‘মানুষ’ হয়েছে, সেই দম্পতি বছর চারেক আগে বিদেশে চলে যান। যাওয়ার আগে তারা তাকে অ্যাডভেঞ্চার ভ্যালির হাতে তুলে দেন, যে পার্কটি ক্যালজিনি ও তার স্বামী মার্কো মিলে চালান।

তবে স্প্রিন্টার বা দৌড়বীদ হিসেবে বার্টির প্রশিক্ষণ শুরু এই পার্কেই, এখন কচ্ছপ জগতের উসাইন বোল্ট হিসেবে বিখ্যাত হওয়ার পর পার্কে তার ও শেলির জন্য আলাদা একটি বড়সড় এনক্লোজারও বরাদ্দ হয়েছে।

এই মুহুর্তে মানুষদের ১০০ মিটার দৌড়ের বিশ্বরেকর্ড বোল্টের দখলে আর সেটা হল ৯.৫৮ সেকেন্ড। বার্টি যে গতিতে তার বিশ্বরেকর্ডের দৌড় দৌড়েছে, সেই একই গতিতে ১০০ মিটার দৌড়াতে পারলে বার্টির ৫ মিনিট ৫৭ সেকেন্ড সময় লাগবে বলে হিসেব করে দেখা গেছে।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।