বিশ্বে প্রবীণরা দীর্ঘমেয়াদী সেবাবঞ্চিত


প্রকাশিত: ০২:৫১ এএম, ০৪ অক্টোবর ২০১৫

বিশ্বের ৬৫ বছর ও অধিক বয়সী জনসংখ্যার অর্ধেকের বেশি সেবাবঞ্চিত। বিশ্বে সেবাবঞ্চিত এই প্রবীণদের সংখ্যা ৩০ কোটি। তাদের জন্য জরুরিভিত্তিতে দীর্ঘমেয়াদী সেবা (এলটিসি) প্রয়োজন। আন্তর্জাতিক শ্রম সংস্থা’র (আইএলও) নতুন এক সমীক্ষায় এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি প্রকাশিত এ রিপোর্টে বলা হয়, বিশ্বে ১৩ দশমিক ৬ মিলিয়ন পেশাদার সেবাকর্মীর ঘাটতির কারণে বৃদ্ধ লোকদের মানসম্মত সেবা প্রদান ব্যাহত হচ্ছে। এতে বিশ্বের ৪৬টি দেশের বৃদ্ধলোকদের সামাজিক সুরক্ষা প্রদানের ক্ষেত্রে চরম ঘাটতি দেখা দিয়েছে। এসব দেশে ৬৫ বছর ও অধিক বয়সী লোকের ৮০ শতাংশ বসবাস করে।

সার্ক অঞ্চলে একমাত্র ভারত এই ৪৬টি দেশের মধ্যে রয়েছে। নরওয়েতে ১০০ জন প্রবীণের জন্য সর্বোচ্চ ১৭.১ জন দীর্ঘমেয়াদী সেবাকর্মী রয়েছে। সুইডেনে রয়েছে ৯.৬ জন, ইসরাইলে ৮ জন, নেদারল্যান্ডসে ৭.৩ জন, লুক্সেমবার্গে ৬.৯ জন এবং যুক্তরাজ্যে ৬.৯ জন।

এছাড়া ভারত, তুরস্ক, ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি ও কলম্বিয়াসহ নির্দিষ্ট কিছু দেশে আনুষ্ঠানিক দীর্ঘমেয়াদী সেবাকর্মী নেই।

সমীক্ষায় আরো বলা হয়, ৮০ শতাংশ এলটিসি হিসেবে কাজ করছেন পরিবারের নারী সদস্যরা। তারা বিনা পারিশ্রমিকে এই সেবা দিচ্ছেন। সব দেশে পেশাদার এলটিসি কর্মীর চেয়ে এদের সংখ্যা অনেক বেশি। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এলটিসি কর্মীর ঘাটতি সর্বোচ্চ এবং এই ঘাটতির সংখ্যা ৮.২ মিলিয়ন। আফ্রিকায় এলটিসি কর্মীর ঘাটতি ১.৫ মিলিয়ন।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।