দেশে ফিরলেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৪:৪৯ এএম, ২৮ অক্টোবর ২০১৪

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) তিন দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি সোমবার রাত ১২টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে স্থানীয় সময় (আবুধাবি) ৬টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে আবুধাবি ত্যাগ করেন। আরব আমিরাতের সমাজকল্যাণ মন্ত্রী মরিয়ম মোহাম্মদ খালফান আল রুমি, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী তিন দিনের এই সফরে ইউএইর ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, যুবরাজ এবং পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন।

শেখ হাসিনা রাস আল-খাইমাহও (আরএকে) পরিদর্শন করেন। তিনি সেখানকার সরকারপ্রধান শেখ সৌদ বিন আকর আল-কুয়েসির সঙ্গেও বৈঠক করেন। আবুধাবিতে প্রবাসী বাংলাদেশীদের দেওয়া এক সংবর্ধনায়ও তিনি যোগ দেন।

প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও ইউএইর মধ্যে নিরাপত্তা সহযোগিতা, বন্দিবিনিময় এবং ঢাকাতে বাণিজ্য, জনশক্তি ও বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার প্রয়াসে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং সংযুক্ত আরব আমিরাতের পেশাদার জনশক্তি রিক্রুটিং এজেন্সি আমলা গ্রুপের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে ১৪টি পেশার বাংলাদেশী নারীদের নিয়োগ করবে সংযুক্ত আরব আমিরাত।

শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রতিষ্ঠিত শেখ জায়েদ জামে মসজিদ ও তার মাজার পরিদর্শন এবং সেখানে সূরা ফাতেহা পাঠ করেন। বিএসএস।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।