অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের বড় জয়


প্রকাশিত: ০৪:১২ এএম, ২৭ অক্টোবর ২০১৪

পাকিস্তানের স্পিন জাদুতে কুপোকাত অস্ট্রেলিয়া! স্পিন জাদুতে দুবাই টেস্ট জিতে নিয়েছে পাকিস্তানীরা। অস্ট্রেলিয়াকে ২২১ রানে হারিয়ে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বড় জয় পেয়েছে মিসবাহ-উল-হকের দল।

রোববার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৩৭৯ রান, হাতে ছিল ৬ উইকেট। কিন্তু পাকিস্তানের দুই স্পিনার জুলফিকার বাবর ও ইয়াসির শাহর ঘূর্ণি জাদুতে ২১৬ রানেই দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে অস্ট্রেলিয়ানদের। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেছেন পেসার মিশেল জনসন। মিডল অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথের ব্যাট থেকে এসেছে ৫৫ রান। পাকিস্তানের পক্ষে ৭৪ রান দিয়ে বাবর ৫ এবং ৫০ রান খরচায় ইয়াসির ৪ উইকেট দখল করেছেন।

এ জয়ের সুবাদে ২ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান। ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন দুই ইনিংসেই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখানো পাকিস্তানের বর্ষীয়ান ব্যাটসম্যান ইউনিস খান।

গত ২২ অক্টোবর মাঠে গড়িয়েছিল পাকিস্তান-অস্ট্রেলিয়া দুবাই টেস্ট। টস জিতে আগে ব্যাটিং করেছে পাকিস্তান। ইউনিস খান ও সরফরাজ আহমেদের সেঞ্চুরির ওপর ভর করে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৪৫৪ রান তুলেছে পাকিস্তানীরা।

এর জবাবে ওপেনার ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩০৩ রান করেছে অস্ট্রেলিয়ানরা। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছেন ইউনিস খান। সঙ্গে সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার আহমেদ সেহজাদও। এ দুই সেঞ্চুরির ওপর ভর করে ২ উইকেটে ২৮৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। ফলে অস্ট্রেলিয়ার জন্য জয়ের টার্গেট দাঁড়িয়েছিল ৪৩৮ রান। কিন্তু পাকিস্তানী স্পিনারদের জাদুতে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেছে ২১৬ রানে, পাকিস্তান পেয়েছে ২২১ রানে বড় জয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।