নতুন প্রজন্মকে মাদক থেকে দূরে রাখার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর


প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভবিষ্যৎ বাংলাদেশকে স্বাস্থ্যবান হিসাবে দেখতে নতুন প্রজন্মকে ধুমপান ও মাদক থেকে দূরে রাখতে হবে। এ লক্ষ্যে সন্তানদের মাঝে ধূমপান ও মাদকের ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।

মঙ্গলবার বিশ্ব হার্ট দিবস-২০১৫ উপলক্ষে ঢাকায় মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে গণমূখী সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আধুনিক জীবনযাত্রার অনেক ক্ষতিকারক দিক রয়েছে, যা হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের মতো রোগ বৃদ্ধিতে ভূমিকা রাখে। নিয়মিত হাঁটা বা ব্যায়ারের অভ্যাস গড়ে তোলা সকলের জন্য প্রয়োজন। হৃদরোগসহ অসংক্রামক রোগ থেকে বাঁচতে ফাস্ট ফুডের ব্যবহার থেকেও নতুন প্রজন্মকে দূরে রাখতে হবে।

মোহাম্মদ নাসিম আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ বিশ্বের কাছ থেকে একের পর এক সুনাম অর্জন করছে। সম্প্রতি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্রিয় ও দৃশ্যমান ভূমিকা এবং বলিষ্ঠ নেতৃত্বের স্বীকৃতি হিসেবে তাকে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যুগান্তকারী উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ প্রদান করেছে।

এ সময় পরিবেশ দূষণ রোধে সকলকে সচেতন হবার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। মন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। জনগণের দোরগড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক ব্যাপক সফলতা দেখিয়েছে।

পর্যায়ক্রমে জেলা পর্যায়ের হাসপাতালে আইসিইউ ও সিসিইউ এবং ক্যান্সার নিরাময় কেন্দ্র স্থাপন করার পরিকল্পনার কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের সম্পদ সীমিত। ১৬ কোটি মানুষের দেশে সরকারের একার পক্ষে চিকিৎসা সেবা দেয়া সম্ভব নয়।

বেসরকারি খাতকে এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বেসরকারি হাসপাতালগুলো কম খরচে গরিব মানুষকে সেবা দিলে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার কাজ সহজ হবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের চেয়ারম্যান, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আবদুল মালিকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন- প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান ডা. সিরাজুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মোস্তফা জামান প্রমুখ। মূল প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী। এর আগে মঙ্গলবার সকালে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে একটি শোভাযাত্রা বের করা হয়।

এমইউ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।