জাতীয় শিল্পনীতি-২০১৫’র প্রাথমিক খসড়া প্রণয়ন


প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৬ অক্টোবর ২০১৪

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান আরো ১২ শতাংশ বাড়িয়ে শতকরা ৪০ ভাগে উন্নীত করার লক্ষ্যে ’জাতীয় শিল্পনীতি-২০১৫’র প্রাথমিক খসড়া প্রণয়ন করা হয়েছে। বর্তমানে জাতীয় অর্থনীতিতে এ খাতের অবদান হচ্ছে ২৮ শতাংশ। রোববার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের নির্বাহী কমিটির (ইসিএনসিআইডি) এক সভায় এ কথা জানানো হয়।

এ সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে অভিহিত করে বলেন, এ খাতের টেকসই উন্নয়নের মধ্যদিয়ে দেশের শিল্পখাতকে এগিয়ে নিতে হবে। তাহলেই ২০২১ সাল নাগাদ মধ্যমআয়ের ও ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জন সম্ভব হবে বলে তিনি মনে করেন।

তিনি বলেন, অল্প জমিতে পরিকল্পিতভাবে শিল্প কারখানা গড়ে তুলে উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখার জন্য অর্থিক প্রতিষ্ঠানগুলোকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, কৃষিসচিব ড. এস.এম. নাজমুল ইসলাম, তথ্য প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যামসুন্দর সিকদারসহ শিল্প, বস্ত্র ও পাট, মৎস ও প্রাণিসম্পদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পরিবেশ ও বন, ভূমি, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিসিক, বিনিয়োগ বোর্ড, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, পরিকল্পনা কমিশন, এমসিসিআই ও চট্টগ্রাম চেম্বারসহ শিল্প-স্বার্থসংশি¬ষ্ট সংস্থাগুলোর উর্দ্ধতন কর্মকর্তাগণ এ সভায় উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।