২৫৪ রানে অলআউট বাংলাদেশ


প্রকাশিত: ১০:৪৭ এএম, ২৬ অক্টোবর ২০১৪

জিম্বাবুয়ের করা ২৪০ রানের জবাবে শনিবার প্রথম দিন শেষে বাংলাদেশ ২৭ রান তুলে নেয় ১ উইকেট হারিয়ে। দলীয় ১০ রানে পানিয়াঙ্গারার লাফিয়ে ওঠা বলে স্লিপে ক্যাচ দেন তামিম (৫)।

২১৩ রানে পিছিয়ে থেকে রোববার ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শুরু করে বাংলাদেশ। শামসুর রহমান শুভ ৮ ও মুমিনুল হক ১৪ রানে দিন শুরু করেন।

তবে স্কোরবোর্ডে ২ রান যোগ করতেই সাজঘরে ফিরেছেন শামসুর রহমান। পানিয়াঙ্গারার বলে লং অনে চিগাম্বুরার তালুবন্দি হন তিনি। ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৯ রান। মুমিনুলের সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলকে টেনে তুলছেন তারা।

জিম্বাবুয়ে বোলারদের শাসন করে ফিফটি তুলে নেন মুমিনুল (৫৩)। এরপর রানআউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। মুমিনুলের স্থলাভিষিক্ত হয়েছেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

তবে রানআউট যেন পেয়ে বসেছে বাংলাদেশকে। মুমিনুলের পর সাকিবের (৫) বিদায় হয়েছে সেই রানআ্উটে। এরপর অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে জুটি বাধেন মাহমুদউল্লাহ। এরপর টেস্ট ক্যারিয়ারের ৯ম ফিফটি তুলে নেন মাহমুদউল্লাহ। ১৬০ বলে ৬৩ রান করে সিকান্দার রাজার এলবিডাব্লিউর ফাঁদে পড়ে ক্রিজ ছাড়েন তিনি।

তার পরিবর্তে মাঠে নামেন শুভাগত হোম। মুশফিককে যোগ্য সঙ্গ দেন তিনি। কিন্তু বাংলাদেশের স্কোরসিটে ১৪ রান যোগ করেই বিদায় নিলেন শুভাগত। এদিকে, টেস্ট ক্যারিয়ারের ১৪তম ফিফটির দেখা পেয়েছেন মুশফিক। তিনি নিজের ইনিংসটি ৬৪ রানের ওপরে তুলতে পারলেন না। পানিয়াঙ্গারার বলে আরভিনের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন টাইগার দলপতি।

এবার শাহাদাত হোসের রাজিবের আয়েশি বিদায় দেখল ক্রিকেট ভক্তরা। আরভিনের হাতে বল। তা দেখেও ব্যাট উঁচিয়ে আয়েশ করছেন তিনি। রানআউটের শিকার হন তিনি। রানের পাতাই খুলতে সক্ষম হননি বাংলাদেশের দীর্ঘকায়ী এই ক্রিকেটার। শাহাদাতের পর বিদায় নিয়েছেন তাইজুল ইসলাম। তবে তার ব্যাট থেকে এসেছে মূল্যবান ১৯ রান। দলকে লিড এনে দেন তিনি। সবশেষে আল-আমিন হোসেন শিকার হয়েছেন পানিয়াঙ্গারার।

বাংলাদেশের স্কোরসিটে যোগ হয়েছে সবকটি উইকেট হারিয়ে ২৫৪ রান। আর তাতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪ রানের লিড নিতে সক্ষম হয়েছে স্বাগতিকরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।