মানবাধিকার প্রতিষ্ঠার জন্য সুশাসন প্রয়োজন : আকবর আলি খান


প্রকাশিত: ০২:২২ পিএম, ২৫ অক্টোবর ২০১৪

শুধু অর্থনৈতিক উন্নয়নের জন্য নয়, মানুষের মানবাধিকার প্রতিষ্ঠার জন্য সুশাসনের প্রয়োজন বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান। শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ঐক্য আয়োজিত `চীনের সাফল্য এবং বাংলাদেশের সম্ভাবনা` শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য সুশাসন প্রয়োজন এ মতবাদে বিশ্বাসী বিশ্ব ব্যাংক। কিন্তু বাংলাদেশে হরতাল ও রাজনৈতিক অস্থিরতা স্বত্বেও বর্তমানে ৬ শতাংশ প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে। অনেক দেশে সুশাসন নেই কিন্তু সে সব দেশেও উন্নয়ন হয়েছে। এর মধ্যে চীন অন্যতম। কিন্তু তারা উন্নয়নে অনেক এগিয়ে গেছে এমনকি যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে।

বাংলাদেশের রাজনীতির কথা তুলে ধরে ড. আকবর আলি খান বলেন, বর্তমান সময়ে আমাদের দেশে সবচেয়ে উৎকৃষ্ট পেশা হচ্ছে রাজনীতি। এখান থেকে প্রচুর অর্থ উপার্জন করা যায়। তাই এখন সবাই রাজনীতিতে আসার জন্য ব্যস্ত।

তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন কেন এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে রাজনৈতিক কোন পলিসি নাই এবং প্রাশসনে বিশৃঙ্খলার জন্যে তত্ত্বাবধায়ক সরকারের দাবি উঠেছে।

সংগঠনের সভাপতি মাহামুদুর রহমান মান্নার সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সাপ্তাহিক এর সম্পাদক গোলাম মোর্তোজা, অর্থনীতিবিদ আহাসান এইচ মঞ্জুর, নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।