আরিচা-কাজিরহাট নৌ-রুটে চলছে অবৈধ স্পিডবোট


প্রকাশিত: ১০:১১ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

মানিকগঞ্জের আরিচা-কাজিরহাট নৌ-পথে চলছে অবৈধ স্পিডবোট। উত্তাল নদীতে এই স্পিডবোট চলাচল করায় যে কোনো সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা। বিআইডব্লিউটিএ কর্মকর্তারা একাধিকবার স্পিডবোট বন্ধের নির্দেশ দিলেও তা মানছেন না সংশ্লিষ্ট লোকজন।

লঞ্চ মালিক সমিতির অফিস সূত্রে জানা যায়, আরিচা বন্দর সৃষ্টির শুরু থেকে আরিচা-কাজীরহাট নৌ-রুটে সকল নিয়ম কানুন মেনে লঞ্চ চলাচল করছে। বিআইডব্লিউটিএর অনুমোদিত বৈধ সার্ভে, রেজিস্ট্রেশন ও সময়সূচি অনুযায়ী অভিজ্ঞ চালক দ্বারা এই রুটে নিয়মিতভাবে চলছে মোট ১২টি লঞ্চ। কিন্তু গত ১৮ সেপ্টেম্বর থেকে হঠাৎ করেই পদ্মা-যমুনা স্পিডবোট সার্ভিস এর ব্যানারে এ রুটে স্পিডবোট দিয়ে যাত্রী পারাপার শুরু করেছে।

সোমবার সরেজমিন গিয়ে দেখা গেছে, আরিচা পুরাতন টার্মিনাল এলাকায় বাঁশের মাচা দিয়ে ঘাট বানানো হয়েছে। সেখান থেকে যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে স্পিডবোট। যাত্রী প্রতি ভাড়া নেয়া হচ্ছে ১৫০ টাকা। শিবালয় উপজেলা মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি অসিউর রহমান সিকোসহ স্থানীয় কয়েক জন ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীকে সেখানে ব্যবস্থাপনার দায়িত্বে দেখা গেছে।

আসিউর রহমান সিকো জাগো নিউজকে বলেন, সন্ধ্যা হলেই আরিচা-কাজীরহাট নৌ-পথে লঞ্চ পাওয়া যায় না। এ কারণে যাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হয়। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই স্পিডবোড চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে তিনটি স্পিডবোট দিয়ে যাত্রী পারাপার করা হলেওপর্যায়ক্রমে এর সংখ্যা বাড়বে। তিনি বলেন,স্পিডবোট চলাচলের বিষয়টি দুই পাড়ের সংসদ সদস্যরা অবহিত রয়েছেন।

এদিকে বিআইিব্লিউটিএর অনুমতি ছাড়াই উত্তাল পদ্মা-যমুনায় দ্রুত গতির স্পিডবোট চলাচল করায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা।

আরিচা লঞ্চ মালিক সমিতির সভাপতি আনোয়ার হোসেন জাগো নিউজকে জানান, অবৈধভাবে স্পিডবোট চলাচলের বিষয়টি লিখিতভাবে বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালককে জানানো হয়েছে।

তিনি জানান, নৌ-রুটে নির্দিষ্ট সংখ্যক লঞ্চ চলাচলে বিআইডব্লিউটিএ অনুমোদিত টাইমটেবল ব্যতীত অন্য কোনো অবৈধ নৌযানে যাত্রী পারাপার নিষিদ্ধ। তা সত্ত্বেও স্থানীয় লোকজন স্পিডবোট এবং  ইঞ্জিনচালিত নৌকায় যাত্রী তুলে দেয়। ঝুঁকিপূর্ণভাবে যাত্রী বহনের ফলে নৌ দুর্ঘটনা, ডাকাতিসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে।

বিআইডব্লিউটিএর আরিচা নদী বন্দরের সহকারী পরিচালক এসএম সাজ্জাদুর রহমান জাগো নিউজকে জানান, আরিচা-কাজীরহাট নৌ-রুটে স্পিডবোট অবৈধভাবে চলাচল করছে। চলাচল বন্ধের জন্য মালিকদের একাধিকবার নির্দেশ দেয়া হলেও তারা তা মানছে না। বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।