পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন


প্রকাশিত: ১০:০৫ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকের লেনদেনের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার  ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে ১৬৪টির দর বেড়েছে, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৪১ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৭ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত দিনের চেয়ে ১০১ কোটি টাকা বেশি। রোববার লেনদেন হয়েছিল ৪১৮ কোটি টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৯২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৩ লাখ টাকা।

এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।