ইরানের সঙ্গে সামরিক সম্পর্ক ঘনিষ্ট করবে চীন


প্রকাশিত: ১২:৩৮ পিএম, ২৩ অক্টোবর ২০১৪

ইরানের সঙ্গে সামরিক সম্পর্ক আরও ঘনিষ্ট করার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছে চীন। ইরান সফরে দেশটির প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

জিনহুয়া জানিয়েছে, ইরানের নৌবাহিনীর প্রধানের সঙ্গে সাক্ষাতের সময় দেশটির সঙ্গে সামরিক সম্পর্ক আরও গভীর করার ইচ্ছা প্রকাশ করেন চীনা প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকান।

ইরানি নৌপ্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সায়ারিকে চ্যাং বলেন, ‘বিগত বছরগুলোতে উভয় দেশের সামরিক বাহিনীর মধ্যে পারস্পরিক পরিদর্শন, সামরিক প্রশিক্ষণ ও অন্যান্য ক্ষেত্রে বেশ ভাল সহযোগিতামূলক সম্পর্ক লক্ষ্য করা গেছে।’

তিনি বলেন, ‘উভয় দেশের নৌবাহিনীর মধ্যে বিনিময় ও যুদ্ধজাহাজগুলো সফলভাবে পরিদর্শন করেছে।’ তিনি আরও বলেন, ‘চীন ইরানের সঙ্গে ভবিষ্যতে কার্যকর সহযোগিতা ও সামরিক সম্পর্ক আরও জোরালো করতে চায়।’

জিনহুয়ার প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ সময় সায়ারি চীন-ইরান সম্পর্কের গুরুত্ব তুলে ধরে দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা ও বিনিময়ের কথা ব্যক্ত করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।