বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতে পাউবোর বরাদ্দ ৬৫ কোটি টাকা


প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

বন্যায় ক্ষতিগ্রস্ত ফেরি-বাঁধসহ অবকাঠামো মেরামতের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় থেকে পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) প্রায় ৬৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মেরামত কাজ দ্রুত শেষ করতে ৫টি জরুরি আপদকালীন কাজ নিরুপন কমিটি গঠন করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক ও সেলিনা জাহান লিটা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি বৈঠকে অবকাঠামো মেরামতের কাজ দ্রুত শেষ করার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে এসব কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দেয়া হয়েছে।

বৈঠক সূত্র জানায়, মন্ত্রণালয়ের হিসাব মতে চলতি বর্ষা মৌসুমে ঘূর্ণিঝড় কোমেনের প্রভাব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কপোতাক্ষ নদের প্লাবনের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, সাতক্ষীরা ও খুলনাসহ ৩৩টি জেলায় বন্যা দেখা দেয়। যে কারণে পাউবোর অবকাঠামোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতের জন্য পাউবোর ৩৩টি বিভাগে মোট ৬৪ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। জরুরি আপদকালীন কাজ নিরুপন কমিটির সুপারিশ অনুযায়ী ইতিমধ্যে মেরামত কাজও শুরু হয়েছে।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের নিডবেস সেটআপ এবং নিয়োগ কার্যক্রম দ্রুত সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া পলি জমে যাওয়া নদীগুলোর প্রবাহ ঠিক রাখার জন্য চলমান ড্রেজিং কার্যক্রম বৃদ্ধির তাগিদ দেয়া হয়।

এইচএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।