৩২৩ রানের টার্গেট বাংলাদেশের


প্রকাশিত: ০১:৩৭ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৫

সাঞ্জু স্যামসন এবং গুরকীরাত সিংয়ের দায়িত্বশীল ব্যাটিং এবং শেষ দিকে রুশ কালারিয়ার ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশ ‘এ’ দলকে ৩২৩ রানের টার্গেট দিয়েছে ভারত ‘এ’ দল। ১২৫ রানে পাঁচ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে ১০২ রানের জুটিতে ভর করে শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩২২ রান করে স্বাগতিকরা।

বুধবার ব্যাঙ্গালোরের চিন্নাস্বোয়ামি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মুমিনুল হক। তবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ভারতের দুই ওপেনার উম্মুখ চান্দ এবং মায়াঙ্ক আগারওয়ালের তোপে পরে সফরকারীরা।
মাত্র ৪ ওভার ৩ বলেই ৪৪ রান তুলে নিয়েছিল ভারত ‘এ’ দল। বাংলাদেশের অন্যতম সেরা বোলার তাসকিন আহমেদ এই আক্রমণাত্মক জুটি ভেঙ্গে বাংলাদেশ ‘এ’ দলকে খেলায় ফেরান।

পঞ্চম ওভারের শেষ বলে ভারত ‘এ’ দলের অধিনায়ক উম্মুখ চান্দকে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচে পরিণত করে দিনের প্রথম আঘাত হানেন তাসকিন। এরপর সফিউলের করা অষ্টম ওভারের পঞ্চম বলে মানিশ পান্ডে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিলে ভালোভাবেই ম্যাচে ফিরে আসে বাংলাদেশ ‘এ’ দল।

এরপর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আঘাত হানেন নাসির হোসেন। ১৬তম ওভারের তৃতীয় বলে ভারত ‘এ’ দলের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান সুরেস রায়নাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরান নাসির। পরের ওভারের প্রথম বলে ভারতের কেদার যাদবকে রানআউট করেন সেই নাসির। এরপর ২৭তম ওভারের চতুর্থ বলে ক্রমে ভয়ঙ্কর হয়ে ওঠা ওপেনার মায়াঙ্ক আগারওয়ালকে ফিরিয়ে চাপে ফেলেন এই অলরাউন্ডার। ৭০ বলে ৮টি চারে ৫৬ রান করেন ওপেনার আগারওয়াল।
 
তবে সেই চাপ ষষ্ঠ উইকেট জুটিতে সাঞ্জু স্যামসন এবং গুরকীরাত সিংয়ের দৃঢ়তায় ভালোভাবেই উতরে যান। ১০২ রানের জুটি গড়ে ভারত ‘এ’ দলকে বড় রানের সংগ্রহের পথ দেখান তারা। ৪১তম ওভারে গুরকীরাত সিংকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে এই ভয়ঙ্কর জুটি ভাঙ্গেন আরাফাত সানি। ভারত ‘এ’ দলের সংগ্রহ তখন ২২৭। ৫৮ বলে ৯টি চারে সাহায্যে ৬৫ রান করেন গুরকীরাত।

এরপর রুশ কালারিয়াকে নিয়ে দলকে লড়াকু সংগ্রহ এনে দেন সাঞ্জু স্যামসন। সাঞ্জু স্যামসন ৭৬ বলে ৮টি চারে সাহায্যে করেন ৭৩ রান। আর রুশ কালারিয়া শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাত্র ৩৪ বলে ৮টি ২টি ছক্কায় ৫৬ রানের ঝড়ো ইনিংস খেলেন।
 
বাংলাদেশের হয়ে নাসির হোসেন ও শফিউল ইসলাম ২টি করে উইকেট পান। এছাড়া আরাফাত সানি ও তাসকিন আহমেদ একটি করে উইকেট নেন।
 
আরটি/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।