১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা


প্রকাশিত: ০৪:০০ এএম, ২২ অক্টোবর ২০১৪

আইসিসির ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ফের শীর্ষে যাওয়ার লক্ষ্যে এক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়া বাহিনী।

তিন ম্যাচের সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করতে পারলে ফের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে চলে যাবে দক্ষিণ আফ্রিকা। সেই লক্ষ্যে শুরুটাও ভাল করল এবি ডি ভিলিয়ার্সের দল।

মঙ্গলবার স্বাগতিক নিউজিল্যান্ডের করা ২৩০ রানের জবাবে ব্যাট করতে নেমে ১১ বল হাতে রেখে ৪ উইকেট হারিয়েই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের হয়ে দলনায়ক ভিলিয়ার্স ৮৯ রানে অপরাজিত থাকেন। তার ৮৫ বলের ইনিংসটি ৯টি চারে সাজানো ছিলো।  ভিলিয়ার্সকে যোগ্য সঙ্গ দেন জেপি ডুমিনি। তিনি ৫৮ রানে অপরাজিত থাকেন।

এর আগে ওয়েলিংটনের বে ওভালে টস জিতে নিউজিল্যান্ডকে প্রথম ব্যাট করতে পাঠান প্রোটিয়া অধিনায়ক ভিলিয়ার্স। ৪৫.১ ওভারে ২৩০ রানে গুটিয়ে যায় কিউই ইনিংস।

উইকেটকিপার ব্যাটসম্যান লুক রনচির একক লড়াইয়ে দু’শোর গণ্ডি ছড়ায় নিউজিল্যান্ড। যদিও মাত্র এক রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয় রনচির। ৮৩ বলে ১১টি চার ও তিনটি ছ’য়ের সাহায্যে ৯৯ রানের ইনিংস খেলেন তিনি।

১৫৬ রানে ৯ উইকেট হারানো নিউজিল্যান্ড দুশো’ রানের কোটা অতিক্রম করে রনচি ও ট্রেন্ট বোল্টের কল্যাণে। দশম উইকেটে এই দুজন ৭৪ রানের ‘অসাধারণ’ এক জুটি গড়লে ২৩০ রানের সম্মানজনক স্কোর পায় স্বাগতিকরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।