অফিসে কেমন হবে আপনার পোশাক


প্রকাশিত: ০৩:৪১ এএম, ২২ অক্টোবর ২০১৪

ঘরের পোশাক আর বাহিরের পোশাক তো আর এক হতে পারেনা। তেমনি অফিসের পোশাকও যে এক রকম হবে না সে কথা জানে সবাই। কিন্তু অফিসের পোশাক হবে কেমন সে বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন অনেকে। অথচ সহজ কয়েকটি পদ্ধতি মাথায় রাখলেই বিষয়টি জলের মতো সরল হয়ে যাবে।

কাজেই পরিচয়
কর্মস্থলে পোশাক নির্বাচনের ক্ষেত্রে মাথায় রাখুন, নিজের পরিচয় আপনাকে দিতে হবে কাজের মাধ্যমে। পোশাকের মাধ্যমে নয়। টাইট প্যান্ট, খোলামেলা পোশাক বা খুব উজ্জ্বল রঙের জামাকাপড় কর্মক্ষেত্রে বর্জন করুন।

সপ্তাহান্তের চমক
উইকএন্ডেই ভালো পোশাক বা একটু ক্যাজুয়াল পোশাক পরে অফিসে আসার কথা সবাই বলেন। যদি শুক্রবার আপনার অফিস না-থাকে, সপ্তাহে কাজের দিন পাঁচটি হয়, তাহলে আপনি বৃহস্পতিবারই ক্যাজুয়াল পোশাক পরতে পারেন। কিন্তু অফিসের পক্ষে একেবারে বেমানান পোশাক পরবেন না।

জুতোয় নজর
পোশাকের দিকে বেশ সতর্ক থাকলেও অনেকেই নিজের জুতো নিয়ে বিশেষ মাথা ঘামান না। বিশেষজ্ঞদের মতে, পুরুষদের জুতো যেন সব সময়ই পরিষ্কার এবং পরিপাটি করে বাঁধা থাকে। মহিলাদের ক্ষেত্রে কর্মক্ষেত্রে হাইহিল বাদ দেওয়া উচিত বলেই জানাচ্ছেন তাঁরা।

বড়দের দেখে শিখুন
ক্যাজুয়াল ফ্রাইডে-তে খুব ক্যাজুয়াল পোশাক পরবেন কি না, ক্লায়েন্ট মিটিং-এ কী ধরনের পোশাক পরে যাবেন, এত প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করুন আপনার সিনিয়র বা বসের পোশাক নির্বাচনের মধ্যে দিয়ে।

পদ মাথায় রেখে
এমন পোশাক পরবেন না, যা আপনার সিনিয়র বা বসের পোশাকের থেকে জৌলুসে সব সময় কয়েক মাত্রা এগিয়ে থাকে। এক-দু`বার এ ধরনের পোশাক পরতেই পারেন। কিন্ত্ত সেটাই যেন নিয়ম না হয়ে যায়।

উৎসবে ইতি টানুন
উৎসবের রেশ যেন আপনার পোশাকে বেশি দিন ধরে না চলতে থাকে। ঈদ চলে গেল, কিংবা ক্রিস্টমাস চলে গেল, তারপরেও যেন বহুদিন সেই মেজাজের পোশাক পরে যাবেন না। তা আপনার সম্পর্কে অতিরিক্ত আমুদে এবং কর্মবিমুখ ইমেজ তৈরি করতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।