দরপতনে শেয়ারবাজার


প্রকাশিত: ১১:১২ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ও লেনদেন বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।  তবে উভয় বাজারে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

রোববার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট তিনশ ২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর  মধ্যে একশ ৩৯ টির দাম বেড়েছে, কমেছে একশ ৪৩ টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আট পয়েন্ট বেড়ে চার হাজার সাতশ ৬৮ তে অবস্থান করছে এবং ডিএসইএস সূচক এক পয়েন্ট বেড়ে এক হাজার একশ ৬৯ ও ডিএস৩০ সূচক চার পয়েন্ট বেড়ে এক হাজার আটশ ১৮ তে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হয়েছে চারম ৫৭ কোটি  টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল চারশ ৪৮ কোটি টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক দশমিক ৩৪ পয়েন্ট কমে আট হাজার আটশ ৬৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট দুইশ ৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে একশ ১১টির, কমেছে একশ ১৬ টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০ কোটি ২০ লাখ টাকা।

এসআই/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।