আইএস দমনে কুর্দিদের সাহায্য করছে যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৯:২০ এএম, ২০ অক্টোবর ২০১৪

সিরিয়ার অন্যতম প্রধান শহর কোবানে আইএস বিরোধী যুদ্ধে কুর্দি যোদ্ধাদের অস্ত্র, গোলাবারুদ এবং চিকিৎসা সামগ্রী দিয়ে সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে সরাসরি যোদ্ধাদের কাছে তারা এসব সামগ্রী পৌঁছে দেয়নি, মার্কিন সামরিক পরিবহন বিমান থেকে ছুঁড়ে দেওয়া হয়েছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড থেকে বলা হয়েছে, হারকিউলিস সি-১৩০ নামক পরিবহণ বিমান থেকে কয়েকবারে এসব যুদ্ধ সামগ্রী এবং ওষুধ কুর্দি যোদ্ধাদের উদ্দেশ্যে ফেলা হয়েছে।

আরও বলা হয়েছে, কুর্দিদের এসব সামগ্রী দেওয়ার মূল কারণ হচ্ছে তারা যাতে আইএসের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ তৈরি করতে সক্ষম হয়।

ওয়াশিংটন থেকে এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, কুর্দিদের সাহায্যের জন্য তিনটি বিমানে মোট ২৭ বান্ডেল পণ্যসামগ্রী দেওয়া হয়েছে।

এ বিষয়ে তুরুস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, তিনি কোনও অবস্থাতেই কুর্দি যোদ্ধাদের আমেরিকার অস্ত্র ব্যবহার করতে দিবেননা।

এ প্রসঙ্গে এক মার্কিন প্রশাসনিক কর্মকর্তা বলেন, শনিবার মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা এরদোয়ানকে ফোন দিয়েছেন এবং তাকে সাহায্যের বিষয়টি অবগত করেছেন। তবে এ ফোনের পরে তুর্কি প্রেসিডেন্টের প্রতিক্রিয়া নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি।

উল্লেখ্য, মার্কিন বিমান হামলার ফলে আইএস জঙ্গিরা পিছু হটে তুরুস্কের সীমান্তের দিকে যেতে বাধ্য হয়েছে। সূত্র: বিবিসি নিউজ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।