২২ বছর পর ভারতের লঙ্কা জয়


প্রকাশিত: ১১:৩১ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

বিরাট কোহলির হাত ধরে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জিতে ২২ বছরের দুঃখ ঘোচাল ভারত।  ১৯৯৩ সালে শেষবারের মতো শ্রীলঙ্কার মাটিতে কোনো টেস্ট সিরিজ জিতেছিল ভারত। ওই সময় ভারতের নেতৃত্বে ছিলেন মোহাম্মদ আজহারউদ্দিন।

চতুর্থ দিন ভারতের ছুঁড়ে দেওয়া ৩৮৬ রানের টার্গেটে দিন শেষে শ্রীলঙ্কা ৩ উইকেট হারিয়ে তোলে ৬৭ রান। সিরিজ জিততে শেষ দিনে স্বাগতিকদের আরও ৩১৯ রান প্রয়োজন ছিল।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা ব্যাটিং বিপর্যয়ে পড়ে। দলীয় ২১ রানের মাথায় টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় স্বাগতিকরা। ভারতীয় পেসার ইশান্ত শর্মার দাপটে ওপেনার থারাঙ্গা কোনো না করেই বিদায় নেন। চান্দিমাল ব্যক্তিগত ১৮ রান করে ইশান্তের বলে কোহলির তালুবন্দি হন। উমেস যাদবের বলে শূন্য হাতেই ফেরেন করুনারত্নে।

আগের দিনের ২৪ রান নিয়ে অপরাজিত থাকা ওপেনার কুশল সিলভা আর মাত্র তিন রান যোগ করে বিদায় নেন। ২২ রান নিয়ে অপরাজিত থাকা দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুজ খেলেন ১১০ রানের দারুণ এক ইনিংস। মাঝে লাহিরু থিরিমান্নে ১২ রান করে সাজঘরে ফিরলেও ১০৬ বলে ৭০ রানের অসাধারণ এক ইনিংস খেলেন অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল পেরেরা। প্রথম ইনিংসেও তার ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৫৫ রান।

শেষ দিকে আর কেউ ব্যাট হাতে দাঁড়াতে না পারলে ১১৭ রানের পরাজয় মেনে নিতে হয় স্বাগতিকদের। ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন চেতেস্বর পূজারা আর সিরিজ সেরা রবিচন্দ্র অশ্বিন।

এমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।