আইএস প্রতিরোধে ঐকমত্য যুক্তরাষ্ট্র-রাশিয়া


প্রকাশিত: ১০:১৩ এএম, ১৫ অক্টোবর ২০১৪

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিষয়ে গোয়েন্দা তথ্য বিনিময়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সমঝোতা হয়েছে। মঙ্গলবার প্যারিসে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যে আলোচনা হয়।

আইএস’র বিরুদ্ধে যুদ্ধের করণীয় ও রুপরেখা ঠিক করতে মঙ্গলবার ২২টি দেশের প্রতিমন্ত্রির সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ সময় ইরাকের আনবার প্রদেশ ও সিরিয়ার কোবান শহরে আইএস’র সাম্প্রতিক অগ্রগতিতে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন ওবামা।

তাই উভয় দেশে আইএসকে লক্ষ্য করে দীর্ঘমেয়াদী হামলা চালিয়ে যাওয়ার কথা পুনর্ব্যক্ত করেন ওবামা।

এদিকে, মঙ্গলবার ইরাক ও সিরিয়ার অবস্থা নিয়ে ফ্রান্সের প্যারিসে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

জন কেরি জানান, ওই অঞ্চলে আইএস ও অন্যান্য সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠীদের দমনে পরস্পর গোয়েন্দা তথ্য বিনিময়ে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ইরাকের সেনাবাহিনীকে রেল ও অস্ত্র সরবরাহ বাড়ানোর বিষয়টি পর্যবেক্ষণ করবে মস্কো।

জন কেরি আশাবাদ ব্যক্ত করে বলেন, আইএসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে রাশিয়া শিগগিরই যোগ দিতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।