ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস পালিত


প্রকাশিত: ০৮:৪৪ এএম, ১৫ অক্টোবর ২০১৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জগন্নাথ হলের ছাদ ধসে নিহতদের স্মরণে শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে সকাল ৬টায় কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ করার মধ্যে দিবসটি শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে সকাল ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি শোক মিছিল নিয়ে শিক্ষার্থী, শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীরা জগন্নাথ হল স্মৃতিসৌধে গিয়ে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করেন। পরে জগন্নাথ হলের অক্টোবর স্মৃতিভবনস্থ টিভি কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এই ১৫ অক্টোবরকে যেন আমরা বিস্মৃত না হই। এই শোক দিবস আমাদের নিরাপত্তা, সততা ও সত্যনিষ্ঠার প্রতি সচেতনতা সৃষ্টির কথা স্মরণ করিয়ে দেয়।’

আরেফিন সিদ্দিক বলেন, ‘রক্ষণাবেক্ষণ দিবস হিসেবেও এই দিবসের তাৎপর্য আমাদের কাছে অনেক। কারণ বিশ্ববিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবন সম্পর্কে সচেতনতা, সতর্কতা ও ঝুঁকি নিরসনে আমাদের ভূমিকা ও দায়িত্ববোধকে এই দিবসটি জাগ্রত করে। রক্ত দিয়ে সেতুবন্ধন সৃষ্টি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদারতা, মানবিকতা ও অসাম্প্রদায়িকতার দৃষ্টান্ত স্থাপন করেছে ১৫ অক্টোবর।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।