শটপুটে প্রায় দুই যুগের রেকর্ড ভাঙলেন ইব্রাহিম

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯

বাংলাদেশ সেনাবাহিনীর মোজাফফর হোসেন ১৯৯৭ সালে শটপুটে জাতীয় রেকর্ড গড়েছিলেন ১৪.২৫ মিটার গোলক নিক্ষেপ করে। দীর্ঘ ২১ বছর রেকর্ডের খাতায় জ্বলজ্বল করছিল মোজাফফরের নামটিই। প্রায় দুই যুগ পর মোজাফফরকে সরিয়ে রেকর্ডবুকে জায়গা করে নিলেন বাংলাদেশ নৌবাহিনীর মো. ইব্রাহিম।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪২ তম জাতীয় অ্যাথলেটিকসের প্রথম দিনে ১৪.৫৩ মিটার গোলক নিক্ষেপ করে নতুন রেকর্ড গড়েছেন নোয়াখালীর মাইজদীর ২৬ বছরের এ যুবক।

গত বছর জুলাইয়ে সামার অ্যাথলেটিকে পুরুষদের শটপুটে ইব্রাহিম স্বর্ণ জিতলেও মোজাফফরের রেকর্ড ভাঙতে পারেননি। তিনি গোলক নিক্ষেপ করেছিলেন ১৪.২১ মিটার। এবার তিনি নিজেকে যেমন ছাড়িয়ে গেলেন, তেমন ছাড়িয়ে গেলেন মোজাফফরকেও। এখন তার লক্ষ্য আন্তর্জাতিক আসরে ভালো করা। ৬ বছরের ক্যারিয়ারে এখনো আন্তর্জাতিক পর্যায়ে খেলা হয়নি তার।

ইব্রাহিমের বাবা মো. ইসমাইল নিজেদের গ্রামে হাড়ভাঙ্গা চিকিৎসক, মা শাহনাজ বেগম গৃহিনী। তিন ভাই এক বোনের মধ্যে ইব্রাহিম বড়। পরিবারের আর কেউ সম্পৃক্ত নেই কোনো খেলায়। অ্যাথলেটিকে অন্যান্য ইভেন্ট রেখে শটপুট কেন বেছে নিলেন ইব্রাহিম? গল্পটা জানা যাক তার কাছেই।

‘৬ বছর আগে নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে অ্যাথলেটিকস করতাম। তখন থেকেই জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলার আগ্রহ ছিল। রফিকুল্লাহ মিলন স্যার আমাকে উৎসাহ দিতেন। আমার শারীরিক গঠন দেখে তিনি শটপুট খেলতে বলেন। আমিও এ ইভেন্ট বেছে নেই।’

নোয়াখালী জেলা দল থেকে বিজেএমসি। তিন বছর আগে ইব্রাহিম যোগ দিয়েছেন বাংলাদেশ নৌবাহিনীতে। এ সংস্থায় আসার পর থেকে ইব্রাহিম কোচ হিসেবে পেয়েছেন আনসার আহমদেকে। যিনিও এক সময় রাজত্ব করেছেন ঘরোয়া শটপুটে। ইব্রাহিমকে নিয়ে দারুণ আশাবাদী বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তারা। সংস্থাটির অ্যাথলেটিক দলের প্রধান কোচ ফারুক আহমদে খান মনে করেন, ইব্রাহিমের শারীরিক গঠনটা শটপুটের জন্য আদর্শ।

শটপুট কোচ আনসার আহমেদ আরো কয়েকটি গুণ দেখছেন ইব্রাহিমের। যার অন্যতম একাগ্রতা। ‘আমিও তো এ ইভেন্টে স্বর্ণ জিতেছি। কিন্তু ইব্রাহিমের মতো এত ভালো করতে পারিনি। আসলে ওর ফিজিক্যাল স্টেন্থ যেমন আছে, তেমন আছে সিনসিয়ারিটি। দারুণ পরিশ্রমীও সে। অ্যাথলেটিকসের থ্রোয়িং ইভেন্টে আমাদের আন্তর্জাতিক পদক পাওয়ার সম্ভাবনা কম। তবে ইব্রাহিম সাফ অঞ্চলে ভালো করবে বলে আশা করছি’-বলেছেন তার কোচ আনসার আহমেদ।

আরআই/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।