ঘরে বসেই ভিডিও বিশ্লেষণ করতে পারবেন মাশরাফিরা


প্রকাশিত: ০৪:০২ এএম, ২০ আগস্ট ২০১৫

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রতিপক্ষের ক্রিকেটারদের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করার জন্য বাংলাদেশের দলেও এখন ব্যবহৃত হচ্ছে আধুনিক প্রযুক্তি। তবে এতদিন এই প্রযুক্তি তারা ক্যাম্পে ব্যবহার করতেন। এখন থেকে ঘরে বসেই প্রতিপক্ষের যে কোনো ক্রিকেটারের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করতে পারবেন মুশফিক-মাশরাফিরা।

প্রতিপক্ষের সব ক্রিকেটারের ভিডিও ফুটেজ এখন থেকে বিসিবির একটি সার্ভারে সংরক্ষিত থাকবে। দলের খেলোয়াড়দের তা ব্যবহারের জন্য একটি পাসওয়ার্ড দেয়া হবে। তাই ঘরে বসেও এখন প্রতিপক্ষের ক্রিকেটারদের খেলা বিশ্লেষণ করতে পারবেন টাইগাররা।

প্রায় এক যুগ ধরে বাংলাদেশ দলের কম্পিউটার বিশ্লেষক হিসেবে কাজ করছেন সাবেক উইকেট কিপার নাসির আহমেদ নাসু। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো আরো উন্নত প্রযুক্তির সুবিধা নিতে ভিডিও বিশ্লেষণের জন্য আলাদা টিম গঠনের তাগিদ দিয়েছেন তিনি।

ভিডিও বিশ্লেষণের এই সুবিধার ফলে এখন আগে থেকেই ক্রিকেটাররা জানতে পারবেন প্রতিপক্ষের কোন খেলোয়াড় কোন শট ভালো খেলেন। কোন শটে তিনি দুর্বল। তাকে কিভাবে বল করলে সহজে উইকেট পাওয়া যাবে। এমন নানা তথ্য। শুধু তাই নয় ভিডিও বিশ্লেষণে নির্ধারিত হয় মাঠের রণকৌশল এমনকি একাদশও।

পাশাপাশি পরিকল্পনা অনুযায়ী খেলতে না পারলে তাকে জানিয়ে দেয়া হয় কোথায় কোন খেলোয়াড়ের ভুল। এই বিষয়ে নাসির আহমেদ নাসু বলেন, আগে আমরা যখন অনেক টিম পরিকল্পনা করতাম তখন খেলোয়াডদেরকে তেমন একটা বাধ্য করা হতো না। আর এখন একটা বলও যদি ঠিক না হয় তখন কিন্তু সাথে সাথে খবর পাঠানো হয়ে যায় যে তোমার পরিকল্পনায় এটা ছিল না।

আরটি/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।