প্রশাসন ক্যাডারদের মাঠে থাকার নির্দেশনা চূড়ান্ত!


প্রকাশিত: ০৩:৩৪ এএম, ১৯ আগস্ট ২০১৫

প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বাধ্যতামূলক মাঠে কাজ করার নির্দেশনা প্রায় চূড়ান্ত হয়েছে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে এই সংক্রান্ত নির্দেশনা চূড়ান্ত করে তা নির্দেশ আকারে জারি করা হতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।  

সূত্র জানায়, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মাঠ প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা থাকাটা জরুরি। এজন্যই এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরি জাগো নিউজকে বলেন, এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করছি, দুই থেকে তিন মাসের মধ্যে আদেশ জারি করা হবে। চাকরি জীবনের শুরুতে ক্যাডাদের ন্যূনতম পাঁচ বছর মাঠে কাজ করতে হবে। কোন ব্যাচ থেকে কার্যকর হবে জানতে চাইলে সচিব বলেন, ২৫ ব্যাচ থেকে কার্যকর করার চিন্তা ছিলো। তবে শেষ পর্যন্ত হয়তো ২৭ তম ব্যাচ থেকে কার্যকর করতে হবে। সিনিয়র এই সচিব আরো বলেন, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মাঠ প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা থাকাটা জরুরি। সেই বিবেচনায় এই নীতিমালা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা এর আগে জাগো নিউজকে জানান, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের চাকরির শর্তে পাঁচ বছর মাঠ প্রশাসনে থাকার বাধ্যবাধকতা আসছে। তবে বিয়ষটি এখনো চূড়ান্ত হয়নি। তবে সম্প্রতি জনপ্রশাসন সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন সচিবের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওই কর্মকর্তাকে বিষয়টি বুঝিয়ে বললে ওই সচিব রাজি হয়েছেন বলেও জানা গেছে।
 
এদিকে, মাঠ প্রশাসনে যেতে হবে এমন তথ্য প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা সহকর্মীদের মাধ্যমে জানতে পেরে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েছেন। অনেক কর্মকর্তা আগ্রহ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ডেস্কে যোগাযোগ করছেন বিস্তারিত জানতে।

এসএ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।