সময় চান নিজামীর আইনজীবীরা


প্রকাশিত: ০১:৫২ পিএম, ১৮ আগস্ট ২০১৫

একাত্তরের মানবতাবিরেধী অপরধের অভিযোগে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যদণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল শুনানির জন্য বুধবারের কার্য তালিকায় রাখা হয়েছে। এদিকে, শুনানির প্রস্তুতি ও তার প্রধান আইনজীবীর ব্যস্ততার কারণে আরো সময় চেয়েছেন নিজামীর আইনজীবীরা।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল  বিভাগের বেঞ্চে বুধবার মামলাটির আপিল শুনানি অনুষ্ঠিত হতে পারে। এর আগে, মঙ্গলবার দুপুরে নিজামীর পক্ষে সময় আবেদন করেন অ্যাডভোকেট-অন-রেকর্ড জয়নুল আবেদীন তুহিন।

আবেদনে সময়ের কারণ হিসেবে প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে মতিউর রহমান নিজামীর অপর আইনজীবী শিশির মনির জাগো নিউজকে বলেন, আগামী ২৬ আগস্ট অনুষ্ঠিতব্য বার কাউন্সিল নির্বাচনে প্রার্থী হয়েছেন খন্দকার মাহবুব। নির্বাচনের প্রচারণায় তিনি ঢাকার বাইরে আছেন। এছাড়া আমাদের প্রস্তুতিরও বিষয় রয়েছে। তাই অবকাশের পর দুই সপ্তাহ সময় চাওয়া হয়েছে।

এর আগে নিজামীর করা আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার জন্য রাষ্ট্র এবং আসামী উভয়পক্ষকে নির্দেশ দেন আদালত।  মামলার সারসংক্ষেপ জমা দেয়ার পর নিয়ম অনুযায়ী আপিল শানানি শুরু হওয়ার কথা।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৩ নভেম্বর  নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন আপিল করেন। একই বছর ২৯ অক্টোবর  ট্রাইব্যুনাল-১ নিজামীর মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।  

এফএইচ/এসকেডি/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।