মামলার কারণে চালু হয়নি এনসিটি : নৌমন্ত্রী


প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৬ আগস্ট ২০১৫

মামলার কারণেই চট্টগ্রাম বন্দরের বহুল আলোচিত নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) চালু করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, এনসিটি নিয়ে যে অবস্থার সৃষ্টি হয়েছে, সাত বছরেও চালু করতে পারলাম না সেজন্য কি আমরা দায়ী? এখানে যারা ব্যবসা করতে চান, কন্টেইনার হ্যান্ডেল করতে চান যারা কাজ পায়নি তারা গিয়ে আদালতে দাঁড়িয়েছে।

রোববার দুপুরে চট্টগ্রাম বন্দর কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এসব কথা বলেন মন্ত্রী। বন্দরের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এই যে মামলার পর মামলা, এটাকে মোকাবেলা করতে গিয়ে এনসিটি চালু করতে পারিনি। অনেকে অনেক কথা বলেছে, কিন্তু শেষ পর্যন্ত আমরা যে প্রস্তাব দিয়েছিলাম সে জায়গায় আসতে হয়েছে।’

সব সমালোচনায় কান না দিয়ে বন্দর কর্মকর্তাদের সাহসিকতার সঙ্গে কাজ করে যাওয়ার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, সমালোচনা যাতে না হয়, সেদিকে আমাদের দেখতে হবে। ভাল কাজের উদ্যোগ নেবেন। স্বচ্ছতার সঙ্গে কাজ করবেন।

মন্ত্রী বলেন, বন্দরের দক্ষতা বাড়াতে হবে। এজন্য অনেক কাজ করতে হবে। সমালোচনা দেখলে চলবে না। এতে বন্দরের অগ্রযাত্রা ব্যাহত হবে। তাই সাহসী সিদ্ধান্ত নিয়ে কাজ করতে হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, সম্প্রতি বন্দরে যন্ত্রপাতি সংকটের কারণে পণ্য ওঠা-নামায় বিঘ্ন ঘটে। এতে খালি কন্টেইনারের সংখ্যা বেড়ে যায়। এ সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যে এ বৈঠকের আয়োজন করা হয়।

সূত্র জানায়, বৈঠকে ১০টি গ্যান্ট্রি ক্রেন ক্রয়ের বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বন্দরের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজাম উদ্দিন আহমেদ, সদস্য এডমিন অ্যান্ড প্ল্যানিং মো. জাফর আলম, পরিচালক পরিবহন গোলাম সরওয়ার, সচিব ওমর ফারুকসহ বিভিন্ন বিভাগের প্রধানরা বৈঠকে উপস্থিত ছিলেন।

জীবন মুছা/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।