ফতুল্লায় গার্মেন্ট শ্রমিক সংঘর্ষে আহত ৫


প্রকাশিত: ০১:১৪ পিএম, ১২ আগস্ট ২০১৫

নারায়ণগঞ্জের ফতুল্লার শিল্পাঞ্চলে অবস্থিত রফতানিমুখী একটি গার্মেন্টে শ্রমিকদের দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় কারখানার কর্মকর্তা তুহিনসহ অন্তত ৫ জন আহত হয়েছেন। বুধবার দুপুরে কাঠেরপুল এলাকায় অবস্থিত মোতালেব মনোয়ারা নামের গার্মেন্টে এ ঘটনা ঘটে।   

আহত তুহিনকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সংঘর্ষের পর গার্মেন্টটিতে ছুটি ঘোষণা করা হয়েছে। শ্রমিকরা আশঙ্কা করছেন মালিকপক্ষ তাদেরকে ছাটাই করতে এ পরিস্থিতির সৃষ্টি করেছেন।
 
শ্রমিকরা জানান, কারখানাটিতে সুইং সেকশনে বেতনভুক্ত শ্রমিক রয়েছেন ৫ শতাধিক। এছাড়া প্রোডাকশনে শ্রমিক রয়েছে প্রায় ৩শ। আগে সুইং সেকশনের বেতনভুক্ত অপারেটররা একজন করে হেলপার পেতেন। কিন্তু মঙ্গলবার প্রতিষ্ঠানের এইচআর ম্যানেজার সাবিনা ইয়াসমিন নীলা এসে বেতনভুক্ত সুইং অপারেটরদের জানান, উৎপাদন বাড়াতে হবে। বুধবার সকালে বেতনভুক্ত সুইং অপারেটররা এসে দেখেন তাদের হেলপারদের প্রোডাকশন অপারেটরদের সঙ্গে দেয়া হয়েছে। এ নিয়ে ক্ষুব্ধ বেতনভুক্ত শ্রমিকরা প্রতিবাদ জানাতে গেলে মালিকপক্ষের লোকজনদের সঙ্গে বাকবিতণ্ডা হয়। এসময় প্রোডাকশনের শ্রমিকরা মালিকপক্ষে অবস্থান নিলে দু’পক্ষের মধ্যে হাতাহাতি ও সংঘর্ষের ঘটনা ঘটে। শ্রমিকদের আশঙ্কা মালিকপক্ষ তাদেরকে ছাটাই করতে ইচ্ছাকৃতভাবে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি করেছে।

এ বিষয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি এম এ শাহীন জাগো নিউজকে জানান, শ্রমিকরা আশঙ্কার বিষয়টি আমাদের জানিয়েছেন। যদি শ্রমিক ছাটাইয়ের ষড়যন্ত্র করা হয় তাহলে মালিকপক্ষকে দাতভাঙ্গা জবাব দেয়া হবে।

প্রতিষ্ঠানটির এইচ এর ম্যানেজার সাবিনা ইয়াসমিন নীলা জাগো নিউজকে জানান, মালিকপক্ষ সবসময়ই শ্রমিকদের দাবি অনুযায়ী কাজ করেছে। বুধবার কোন ইস্যূ ছিল না। বর্তমানে যে প্রজেক্টে কাজ চলছে সেটা জাপানি লিন প্রজেক্ট। এ প্রজেক্টে অপারেটর থাকার কোনো সুযোগ নেই। বেতনভুক্ত শ্রমিকরা গার্মেন্টটির কনসালট্যান্ট টিমের উপর হামলা চালায়। এসময় প্রডাকশনের সুইং শ্রমিকরা তাদেরকে বাঁচাতে এগিয়ে আসলে বেতনভুক্ত শ্রমিকদের সঙ্গে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে মালিকপক্ষ কারখানাটিতে ছুটি ঘোষণা করে। সন্ধ্যায় বৈঠক শেষে মালিকপক্ষ পরবর্তী সিদ্ধান্ত নিবেন।

বিকেএমইএ এর সহসভাপতি (অর্থ) জিএম ফারুক জাগো নিউজকে জানান, গার্মেন্টটিতে শ্রমিকদের দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় গার্মেন্টে ছুটি দেয়া হয়েছে বলে শুনেছি।

মো.শাহাদাৎ হোসেন/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।